Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জেমস-মাইলসের কপিরাইট আইনের মামলায় বাংলালিংককে সমন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৪:৫৫ পিএম

জেমস ও মাইলসের আটটি গান অনুমতি ছাড়া ১৪ বছর ধরে ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করায় আজ বুধবার (১০ নভেম্বর) কপিরাইট আইনে বাংলালিংকের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা করেছে নগরবাউল জেমস ও ব্যান্ড দল মাইলস। ঢাকার মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের আদালত এই মামলায় বাংলালিংকের বিরুদ্ধে সমন জারি করেছেন

বুধবার (১০ নভেম্বর) বেলা ১১টায় আদালতে হাজির হয়ে মাইলসের শাফিন আহমেদ ও হামিন আহমেদ মামলার আবেদন জমা দেন। একই দিন মোবাইল অপারেটরটির নামে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করেছেন ব্যান্ড তারকা মাহফুজ আনাম জেমসও। এর আগে বুধবার বেলা ১১টা ৫০মিনিটে মামলা করতে ঢাকার নিম্ন আদালতে হাজির হন এই রকস্টার। এরপর দুই মামলায় বাদীদের জবানবন্দি গ্রহণ করে বাংলালিংকের নামে সমন জারির আদেশ দেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, মামলায় অনুমতি ছাড়া নগরবাউল জেমসের ছয়টি গান ব্যবহারের অভিযোগ আনা হয়েছে বাংলালিংকের বিরুদ্ধে। আর ব্যান্ড দল মাইলসের দুটি গান অনুমতি ছাড়া ব্যবহারের অভিযোগ আনা হয়েছে বাংলালিংকের বিরুদ্ধে। মামলায় বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ প্রতিষ্ঠানটির পাঁচ কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর আদালতে হাজির হয়ে তাদেরকে জেমসের গানের কপিরাইটের বিষয়ে জবাব দিতে বলা হয়েছে

বাদীপক্ষের আইনজীবী তাপস চন্দ্র দাসের অভিযোগ, জেমস ও মাইলসের নামে গানগুলো আলাদাভাবে কপিরাইট আইনে নিবন্ধন করা। এগুলোর ব্যবহার নিষেধ করা হলেও আমলে নেয়নি বাংলালিংক। আইনি নোটিশও পাঠানো হয়। থানায় মামলা করতে গেলে মামলা নেওয়া হয়নি। বাধ্য হয়ে আদালতে মামলা করেছেন জেমস ও হামিন।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর একই অভিযোগ নিয়ে কে এম ইমরুল কায়েশের আদালতে গিয়েছিলেন জেমস। কিন্তু সে সময় গায়কের মামলার আবেদন গ্রহণ না করে তাকে রাজধানীর গুলশান থানায় মামলা করার পরামর্শ দেন বিচারক। থানায় মামলা না নিলে পুনরায় আদালতে যেতে বলা হয়। সেটাই করলেন জেমস ও হামিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ