Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যমুনার পানিতে বিষাক্ত ফেনা, দিল্লিতে ব্যাহত পানি সরবরাহ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

পরিবেশ দূষণের চিহ্ন ফুটে উঠল দিল্লির কালিন্দি কুঞ্জের কাছে যমুনা নদীর পানিতেও। গত রোববার দিল্লির কালিন্দি কুঞ্জের কাছে যমুনা নদীতে বিষাক্ত ফেনা ভাসতে দেখা গেল। রাজধানীতে নাগরিকরা টানা তৃতীয় দিনের জন্য কুয়াশাচ্ছন্ন সকাল দেখে। এই আবহে পরিবেশ দূষণের চিহ্ন ফুটে উঠল যমুনার পানিতেও।
যমুনায় অ্যামোনিয়ার মাত্রা বৃদ্ধি পাওয়ায় গত শনিবার সন্ধ্যা থেকে রাজধানীর পানি সরবরাহ ব্যাহত হয়েছে। দিল্লির সামগ্রিক বায়ুর মান ‘গুরুতর’। গত রোববার সকাল ৬টা ১৫ মিনিট নাগাদ বায়ুর গুণমান (একিউআই) সূচক ৪৩৬ ছিল।
উল্লেখ্য, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশে ফসলের গোড়া পোড়ানোকে ঘিরে গত কয়েক বছর ধরেই দূষণের সঙ্গে যুঝছে দিল্লি। প্রতিবছরই শীতকালে দিল্লির বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ মারাত্মক পর্যায়ে পৌঁছে যায়। এর জেরে হৃদরোগ, শ্বাসকষ্ট এমনকি ফুসফুসের ক্যানসার পর্যন্ত হতে পারে। এই আবহে দীপাবলিতে দিল্লিতে সবরকমের বাজি ফাটানো নিষিদ্ধ করেছিল আদালত। তবে তা সত্ত্বেও রাজধানীর বায়ুর গুণমান ‘গুরুতর’ অবস্থায় পৌঁছে গেছে। যদিও হাওয়ার ফলে সন্ধ্যার পর রাজধানীর বাতাসের গুণমানের উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।
দ্য আর্থ সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ মন্ত্রণালয় বলছে যে, শনিবার রাতে দিল্লির একিউআই ছিল ৪৩৭। সেই সময় বাতাসে সূক্ষ্ম কণা পদার্থ ২.৫-এর ঘনত্ব ছিল ৩১৮। আর সূক্ষ্ম কণা পদার্থ ১০-এর ঘনত্ব ছিল ৪৪৮। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 



 

Show all comments
  • মিনহাজ ৯ নভেম্বর, ২০২১, ২:২৫ এএম says : 0
    পরিবেশ দূষণের ব্যাপারে আমাদেরকেও সচেতন হতে হবে
    Total Reply(0) Reply
  • কে এম আরিফুল ইসলাম ৯ নভেম্বর, ২০২১, ১০:৩০ এএম says : 0
    বিষয়টি খুবই উদ্বেগের
    Total Reply(0) Reply
  • জাফর ৯ নভেম্বর, ২০২১, ১১:২৩ এএম says : 0
    পরিবেশ দূষণে ভারতের পরেই আমাদের অবস্থান। তাই এ ব্যাপারে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যমুনার পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ