Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সফল পাকিস্তান

টুইটে প্রধানমন্ত্রী ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনা মহামারি নিয়ন্ত্রণে লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ জারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো পাকিস্তানেও খাদ্যপণ্যসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে; তবে তা নিয়ন্ত্রণে অন্যান্য দেশের চেয়ে সফল পাকিস্তান। রোববার টুইটে এ তথ্য জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

টুইটে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা মহামারি ও লকডাউনের কারণে বিশ্বের বেশিরভাগ দেশে ভোগ্যপণ্যের দাম বেড়েছে, যা একেবারেই অনাকাক্সিক্ষত।’ তিনি বলেন, ‘কিন্তু মা শা আল্লাহ, পাকিস্তান অন্যান্য দেশের চেয়ে অনেক দক্ষভাবে এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হয়েছে।’ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পাকিস্তানের অর্থমন্ত্রণালয়ের মুখপাত্র মুজাম্মিল আসলামের একটি ভিডিও ক্লিপও শেয়ার করেছেন ইমরান খান। সেখানে মুজাম্মিল আসলাম বলেছেন- পাকিস্তানের অর্থনীতি বিপর্যস্ত অবস্থায় আছে- এমন ধারণা ভিত্তিহীন। তবে ভিডিও ক্লিপে আসলাম স্বীকার করেছেন, পেট্রোলিয়াম, গ্যাস ও ভোজ্যতেলের দামের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

এদিকে, পাকিস্তানের বিরোধীদলগুলোর জোট পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম) গত শুক্রবার এক নতুন সরকারবিরোধী আন্দোলেনের ডাক দিয়েছে। পিডিএমের এবারের আন্দোলনের প্রধান ইস্যু- দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও আর্থিক দুর্নীতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা। আট-ঘাট বেঁধে আন্দোলনে নামতে জোটের প্রধান শরিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শেহবাজ শরিফ জোটভুক্ত অন্যান্য দলের শীর্ষ নেতাদের সঙ্গে ফোন ও ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ ও বৈঠক করছেন।

পিডিএমের একাধিক নেতা পাকিস্তানের জাতীয় দৈনিক ডনকে জানিয়েছেন, পার্লামেন্টের ভেতরে ও বাইরের পরিস্থিতি সরকারের জন্য কঠিন করে তুলতে এবার দৃঢ় আন্দোলন গড়ে তোলার লক্ষ্য নিয়েছেন তারা। তবে পাকিস্তানের মূলধারার বিরোধীদলগুলো পিডিএমে যোগ দিলেও সম্প্রতি জোট থেকে বেরিয়ে গেছে দেশটির অন্যতম বৃহৎ দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এই দলটি যদি ফের জোটে ফিরে আসে, সেক্ষেত্রে আন্দোলন বাস্তবিক অর্থেই শক্তিশালী হয়ে উঠবে বলে জানিয়েছেন দেশটির রাজনীতি বিশ্লেষকরা। পিডিএমের আন্দোলনের প্রস্তুতি গ্রহণের মধ্যেই টুইটারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার বার্তা দিলেন ইমরান খান। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ