Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেজোস কেন ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৪:১৩ পিএম

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোস সম্প্রতি তার ই–কমার্স প্রতিষ্ঠান আমাজনের ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন। স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে পরিবেশ পুনরুদ্ধারে ২০০ কোটি ডলার খরচ করার যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, তা বাস্তবায়ন করতেই এই পদক্ষেপ নেন তিনি।

চলতি বছর আমাজনের প্রায় ৮৮০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন বেজোস। অবশ্য এতে বেজোসের সম্পদের খুব বেশি পরিবর্তন হয়নি। মার্কিন সাময়িকী ফোর্বসের হিসাব অনুযায়ী, বেজোসের সম্পদের পরিমাণ বৃহস্পতিবার পর্যন্ত ১৯ হাজার ৯৪০ কোটি ডলার ছিল। বর্তমানে শীর্ষ ধনী ইলন মাস্কের চেয়ে তার প্রায় ১১ হাজার ৮০০ কোটি ডলার কম সম্পদ রয়েছে।

১৯৯৮ সালে শেয়ার মার্কেটে যাওয়ার পর থেকে বেজোস ২ হাজার ৯০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন। ১৯৯৭ সালে কোম্পানিতে আমাজনের অংশ ছিল ৪২ শতাংশ, এখন তা কমে ১০ শতাংশের নিচে হয়েছে। জুলাইতে আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সরে গেলেও এখনো কোম্পানির চেয়ারম্যান বেজোস। তবে বেজোসের মনোযোগ চলে গেছে বেশি তার রকেট কোম্পানি ব্লু অরিজিনের দিকে।

চলতি বছরে মহাকাশ ভ্রমণও করে এসেছেন বেজোস। গ্লাসগোর সম্মেলনে সে কথাও তুলে ধরে তিনি বলেন, তিনি যখন মহাকাশে ভ্রমণ করেছিলেন তখন তিনি প্রকৃতির ভঙ্গুরতা উপলব্ধি করেছিলেন। বেজোসের আর্থ ফান্ড সামগ্রিকভাবে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ১০ বিলিয়ন ব্যয় করার পরিকল্পনা করেছে। সূত্র: সিএনবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেজোস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ