Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ চীন সাগরে সাবমেরিন বিধ্বস্তের ঘটনায় মার্কিন কমান্ডার বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:৫৪ পিএম

দক্ষিণ চীন সাগরে সাবমেরিন বিধ্বস্তের ঘটনায় মার্কিন নৌবাহিনী কমান্ডিং অফিসার, নির্বাহী অফিসার এবং পরমাণু চালিত সাবমেরিনের তালিকাভুক্ত শীর্ষ নাবিককে বরখাস্ত করেছে। গত ২ অক্টোবর একটি ডুবো পাহাড়ের সঙ্গে ধাক্কা লেগে সাবমেরিনটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

দক্ষিণ চীন সাগরে সাবমেরিন বিধ্বস্তের ঘটনায় তদন্ত চলা অবস্থায় গতকাল বৃহস্পতিবার কমান্ডার ক্যামেরন আলজিলানি এবং আরো দুইজনকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
মার্কিন নৌবাহিনীর দাবি দুর্ঘটনাটি প্রতিরোধযোগ্য ছিল। সে কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে।
সেভেনথ ফ্লিট এক বিবৃতিতে জানিয়েছে, আশঙ্কার ব্যাপারে সঠিক বিচার, বিচক্ষণ সিদ্ধান্ত গ্রহণ এবং সে অনুসারে সঠিক পরিকল্পনা করে প্রয়োজনীয় পদ্ধতি মেনে চললে এই ঘটনাকে প্রতিরোধ করা যেত।
জানা গেছে, ক্ষতির ব্যাপারে গুয়ামে মূল্যায়নের পর সাবমেরিনটি মেরামতের জন্য ওয়াশিংটনের ব্রেমারটনে মার্কিন সাবমেরিন ঘাঁটিতে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ