Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউইয়র্কে ৩০ বছর পর আবারো কৃষ্ণাঙ্গ মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

সাবেক কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তা ও ডেমোক্রেটিক প্রতিনিধি এরিক অ্যাডামস নিউইয়র্ক সিটির নতুন মেয়র নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহরটি পরিচালনার জন্য দ্বিতীয় আফ্রিকান-আমেরিকান হিসেবে দায়িত্ব পেলেন তিনি। ভোট গণনা চলাকালে এক বক্তব্যে অ্যাডামস বলেন, কারণ আমি এখানে দাঁড়িয়ে আছি, প্রতিদিন নিউইয়র্কবাসীরা বুঝতে পারবেন যে, এখানে তাদের অধিকার রয়েছে।

১৯৬০ সালে কুইন্সে জন্মগ্রহণ করেন অ্যাডামস। তার মা একজন পরিচ্ছন্নকর্মী এবং বাবা একজন কসাই হিসেবে কাজ করতেন। ২০০৬ সালে তিনি পুলিশের চাকরি থেকে অবসর নেন। এরপর সিনেটর নির্বাচিত হন তিনি। ২০১৩ সাল সিনেটরের দায়িত্ব পালন করেন। অ্যাডামস একজন কিশোর হিসেবে পুলিশ কর্মকর্তাদের হাতে মারধরের বর্ণনা দিয়েছিলেন। সে সময় তাকে অনুপ্রবেশের জন্য গ্রেফতার করা হয়েছিল। পরে যখন তিনি পুলিশে যোগ দেন, তখন তিনি বিভাগের একজন সোচ্চার সমালোচক ছিলেন, কৃষ্ণাঙ্গ কর্মকর্তাদের পক্ষে কথা বলতেন এবং অন্যায়ের বিরুদ্ধে কথা বলতেন।

গত বছর কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড নিহতের ঘটনার পর যুক্তরাষ্ট্রের পুলিশের অপরাধবিষয়ক ইস্যুগুলো জনসম্মুখে চলে আসে। আইন প্রয়োগে পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে। কখন এবং কোথায় পুলিশ কর্মকর্তাদের প্রয়োজন বা কখনও কখনও তাদের আদৌ প্রয়োজন কিনা সে প্রশ্নগুলোকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়। এবার সাবেক পুলিশ ক্যাপ্টেন মেয়র নির্বাচিত হওয়ায় বাহিনীটির ভাবমর্যাদা আবারো ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র ছিলেন ডেভিড ডিনকিনস। তিনি ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার পরে প্রায় ৩০ বছর পর আবারও কৃষ্ণাঙ্গ মেয়র পেলো নিউইয়র্কবাসী। সূত্র : আল-জাজিরা, বিবিসি।



 

Show all comments
  • Shahadat Ashraf ৪ নভেম্বর, ২০২১, ১:৪২ এএম says : 0
    · যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলতি বছরের সিটি নির্বাচনে এবার কৃষ্ণাঙ্গ মেয়র পেতে যাচ্ছে নিউইয়র্কবাসী। প্রায় ২৮ বছর পর নিউইয়র্কবাসী পাবেন একজন কৃষ্ণাঙ্গ মেয়র।
    Total Reply(0) Reply
  • কায়কোবাদ মিলন ৪ নভেম্বর, ২০২১, ১:৪২ এএম says : 0
    নতুন মেয়রকে অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Jahidul Islam ৪ নভেম্বর, ২০২১, ১:৪৩ এএম says : 0
    আমেরিকার মতো চরম বর্ণ বৈষম্যের দেশে এটা বড় একটা খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষ্ণাঙ্গ মেয়র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ