Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জয় দিয়ে বিশ্বকাপ শেষ করতে চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৮:৪৩ পিএম

ভালো কিছুর আশা নিয়েই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছে বাংলাদেশ। লক্ষ্যপূরণ করতে গিয়ে বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হারলেও পরের দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে ঠিকই সুপার টুয়েলভে জায়গা করে নেয় মাহমুদউল্লাহ রিয়াদের দল। কিন্তু সুপার টুয়েলভ পর্বে হারের বৃত্তে থেকে জাতিকে নিরাশ করেছে টাইগাররা। এই পর্বে টানা চার ম্যাচে শ্রীলঙ্কা, ইংল্যান্ড,ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার কাছে হারলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়েই বিশ্বকাপ শেষ করে লজ্জা এড়াতে চায় বাংলাদেশ। বৃহস্পতিবারই অজিদের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪ টায় শুরু হবে ম্যাচটি। বাংলাদেশের লক্ষ্য অজিদের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শেষ করা হলেও অস্ট্রেলিয়ার চোখ কিন্তু সেমিফাইনালে। বাংলাদেশকে হারিয়ে শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে চায় তারা।

সুপার টুয়েলভে টানা চার ম্যাচ হেরে ইতোমধ্যেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার কাছে হারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে টানা ষষ্ঠবারের মতো জয়হীন থাকবেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। এখন পর্যন্ত টুর্নামেন্টের মূল পর্বে বাংলাদেশের একমাত্র জয়টি আসে ২০০৭ সালের প্রথম আসরে। ওই আসরের গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছিল টাইগাররা। এবার বাছাই পর্ব ঠিকঠাক পেরুলেও সুপার টুয়েলভ পর্বে লজ্জাই পেতে হয়েছে বাংলাদেশ দলকে। এই পর্বে টানা চার হারে এখন লন্ডভন্ড লাল-সবুজের প্রতিনিধিরা। সুপার টুয়েলভে কোন কিছুই পরিকল্পনা মতো হচ্ছে না টাইগারদের। এখানে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে, দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হারে বাংলাদেশ। তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে মাত্র ৩ রানে হারের পরের ম্যাচে গতি ও বাউন্সি উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় বাংলাদেশের। শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের ভালো সুযোগ থাকলেও গুরুত্বপূর্ণ মুহূর্তে কৌশলগত ভুলের কারণে হারতে হয়েছে টাইগারদের। আর ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তো লড়াই করতে পারেনি বাংলাদেশ। তবে সব ব্যর্থতা পেছনে ফেলে শেষ ম্যাচে অজিদের বিপক্ষে ভালো করতে চান মাহমুদউল্লাহরা। বুধবার এমনটাই বললেন বাংলাদেশ দলের তরুণ পেসার তাসকিন আহমেদ। তার কথায়, ‘সত্যি বললে বলতে হয় আমরা বিশ্বকাপে ভালো খেলিনি। আমি বিশ্বাস করি আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। যেভাবে খেলেছি, আমরা তার চেয়ে ভালো দল। কিন্তু দুর্ভাগ্যবশত যে দুই ম্যাচে আমাদের জয়ের সুযোগ ছিলো আমরা সেগুলো হেরেছি। চেস্টা করেছি ভালো করতে কিন্তু তা হয়নি। তবে শেষটা ভালো করতে চাই আমরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শেষ করতে চাই।’

বিশ্বকাপ শুরুর আগে ঘরের মাঠে প্রথমবারের মত অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি সিরিজে হারায় বাংলাদেশ। মিরপুরে নিজেদের চেনা উইকেটে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় টাইগাররা। উইকেটের মানের বিচারে ওই জয় নিয়ে প্রশ্ন জাগে। অজিদের বিপক্ষে ৪-১ ব্যবধানের জয় শর্ট ভার্সনে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটালেও বিশ্বকাপে তাদের পারফরম্যান্সে ঘটে অবনতি। তবে এবার বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের আশা করতেই পারে বাংলাদেশ। কারণ অজিদের চাপ সামলাতে হবে। এখনও তাদের সেমিফাইনালে খেলার সুযোগ রয়েছে। এছাড়া বাংলাদেশের বিপক্ষে রান রেটের ব্যবধান বাড়িয়ে ম্যাচ জিততে হবে অস্ট্রেলিয়াকে। অর্থাৎ ফিঞ্চদের আক্রমনাত্মক ক্রিকেট খেলতে হবে। আর এটিই বাংলাদেশকে ম্যাচ জেতাতে পারে।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ৫ উইকেটে উড়িয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। দ্বিতীয় ম্যাচে তারা শ্রীলঙ্কাকে হারায় ৭ উইকেটে। তবে তৃতীয় ম্যাচে এসে হোঁচট খায় অজিরা। এ ম্যাচে গ্রুপের সেরা দল ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে এখন সেমির জন্য ধুঁকছে অস্ট্রেলিয়া! তবে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ মনে করেন কোন চাপ নয়, খুব সহজেই তারা বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালের পথে এগিয়ে যাবে। তার কথায়,‘আমরা ইতোমধ্যে তিন ম্যাচের ২টি জিতেছি। বাংলাদেশকে ভালোভাবে হারিয়ে রান রেটে এগিয়ে থেকে সেমিফাইনালের লড়াইয়ে থাকতে চাই। আর এটা করতে হলে দলের ক্রিকেটারদের আরো একবার জ্বলে উঠতে হবে। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ভালো করতে হবে। আশাকরি দলের সতীর্থরা তা পারবেন।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। যার মধ্যে বিশ্বকাপেই চারবার। বিশ্বকাপে চারবারের দেখায় সবগুলোতে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। আর বিশ্বকাপের আগে ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় টাইগাররা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ