Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২ পেস বোলারকে নিয়ে টেস্ট স্কোয়াড!

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী, চট্টগ্রাম থেকে : চট্টগ্রামে বসে নির্বাচকরা আগেও দিয়েছেন টেস্টের দল, তবে সর্বশেষ এমন দৃষ্টান্তটা ৬ বছর আগের। কাকতালীয় হলেও সত্য, ২০১০ সালের মতো এবারো সেই ইংল্যান্ড দলের বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষিত হলো চট্টগ্রামে বসেই! টেস্ট দলে আদর্শ কম্বিনেশন খুঁজে পাচ্ছেন না, একদিন আগে সে বিলাপই করেছিলেন বাংলাদেশ দলের প্রধান কোচ হাতুরুসিংহে। ১৪ মাস আগে দ.আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট দলের চার ক্রিকেটারের মধ্যে তিনজন (মুস্তাফিজুর, শহীদ, লিটন) এখন ইনজুরিতে, নাসিরকে নিয়ে টেস্ট ভাবনাটা নেই নির্বাচক এবং টীম ম্যানেজমেন্টের। সে কারণেই বাধ্য হয়ে সর্বশেষ টেস্ট দলের এই ৪ জনের পরিবর্তে অন্য ৪ ক্রিকেটার বেছে নেয়া ছাড়া উপায় ছিল না নির্বাচকদের। নড়বড়ে হয়ে পড়া টেস্ট দল মেরামতে মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান রুম্মান, কামরুল ইসলাম রাব্বী এবং নুরুল হাসান সোহানকে নিতে হলো নির্বাচকদের।
চট্টগ্রাম টেস্টের জন্য ঘোষিত ১৪ সদস্যের দলে নুতন মুখ মেহেদী হাসান মিরাজ কোন পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচ খেলেননি, ছিলেন না কোন স্কোয়াডেও। সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা এই ক্রিকেটার ছাড়াও নির্বাচকদের ঘোষিত দলে বিশেষ চমক পেস বোলার কামরুল ইসলাম রাব্বী। গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে বিবেচিত হয়েও আন্তর্জাতিক অভিষেক হয়নি তারÑ সেই রাব্বীকেই দ্বিতীয় পেস বোলার হিসেবে দলে বিবেচনা করেছেন নির্বাচকমÐলী। দলে দ্বিতীয় উইকেট কিপারের প্রয়োজন দেখা দেয়ায় ৬ টি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন নুরুল হাসান সোহানকে নেয়া হয়েছে ১৪ জনের টেস্ট দলে। আন্তর্জাতিক ক্রিকেটে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে পারফরমেন্সের ধারাবাহিকতায় এবার সাদা পোশাকের টেস্টে সাব্বির রহমান রুম্মানের কার্যকর ভুমিকা দেখতে চান নির্বাচকরা। অফ স্পিনারের প্রয়োজন মেটানোর জন্য শুভাগতহোমের গায়ে টেস্ট ক্রিকেটারের লেবেল লাগিয়ে দিয়েও তার প্রতিদান পাননি ইতোপূর্বে নির্বাচকরা। ৭ টেস্টে উইকেট শিকারের সমষ্টি তার ৮টি। এমন পারফরমেন্সে টেস্টে টিকে থাকেন কিভাবে? মিডিয়ার এই ঝাঁঝালো মন্তব্যে দ.আফ্রিকার বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে পড়েছিলেন বাদ, ১৪ মাস পর বাংলাদেশের প্রত্যাবর্তন টেস্টে নিজের সেই জায়গাটাই ফিরে পেতে যাচ্ছেন এই অফ স্পিনার কাম ব্যাটসম্যান। ২৩ মাস পর ওয়ানডেতে ফিরে করেছেন পারফর্ম শফিউল। ইংল্যান্ডের বিপক্ষে বোলিংয়ে আস্থার স্বাক্ষর রাখায় আবারো ২৩ মাস পর টেস্ট স্কোয়াডে ফিরলেন এই পেস বোলার।
সর্বশেষ ওয়ানডে ম্যাচে যে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন পেস বোলারকে নিয়ে গড়েছে টিম ম্যানেজমেন্ট একাদশ, সেই ভেন্যুতে আগামী ২০ অক্টোবর থেকে অনুষ্ঠেয় টেস্টের জন্য ঘোষিত ১৪ জনের দলে পেস বোলারের সংখ্যা মাত্র ২ জন। শফিউলের পাশে ব্যাক আপ বোলার কামরুল ইসলাম রাব্বী। রুবেল,আল আমিনের ম্যাচ ফিটনেস নিয়ে সন্দেহ দেখা দেয়ায় জাতীয় লীগে বরিশাল স্কোয়াড থেকে উঠিয়ে আনা হয়েছে এই পেস বোলারকে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের টেস্ট উইকেটটি হবে ফ্লাট, সে পুর্বাভাস পেয়েই দলে ২ জন পেস বোলারকে কম্বিনেশনের জন্য যথার্থ মনে করছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ‘আগের টেস্টগুলোতেও এভাবেই দল করেছি। যেখানে উইকেট ফ্ল্যাট সেখানে দুইজন পেস বোলার নিয়েই আমরা খেলব।’
৭ নম্বরে নাসিরের জায়গায় সাব্বির রহমান রুম্মান, না মোসাদ্দেকÑ সিদ্ধান্ত নিতে নির্বাচকদের ভাবনায় ফেলে দিয়েছিল তা। তবে বন্ধু নাসিরের সঙ্গে প্রতিদ্ব›দ্বীতা করতে করতে বন্ধুর জায়গাটা নড়বড়ে করে দিয়ে এখন টেস্ট অভিষেকের স্বপ্ন দেখছেন রুম্মান। টি-২০তে তিন নম্বরে জায়গাটা করেছেন পাকা, ওয়ানডেতেও তিন নম্বরের পরীক্ষায় সফলÑআফগানিস্তানের বিপক্ষে ৬৫’র পর ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৪৯। এমন সাহসী যোদ্ধা সাব্বির রহমান রুম্মানকে ১৪ সদস্যের স্কোয়াডে রেখে দিয়েছেন কোচ অভিষেকের নিশ্চয়তা। তবে এই প্রথম টেস্ট স্কোয়াডে থাকতে পেরে রোমাঞ্চিত রুম্মানÑ ‘স্বপ্ন ছিল একদিন টেস্ট খেলবো। সুযোগ পাওয়াটা হয়তোবা টেস্ট খেলার প্রথম ধাপ। তাই আমি রোমাঞ্চিত। টেস্টের জন্য তৈরি ছিলাম,তবে ভাবিনি এতো তাড়াতাড়ি সুযোগ আসবে।’ টি-২০ স্পেশালিস্টের লেবেল খুলে এখন ওয়ানডেতেও অপরিহার্য, সুযোগ পেলে টেস্টের পরীক্ষায়ও সফল হতে চান রুম্মানÑ‘যারা আমাকে টি-টোয়েন্টি স্পেশালিস্ট বলতো, এখন কিন্তু তারাই ওয়ানডে স্পেশালিস্টও বলে। আমি টি-টোয়েন্টি ফরম্যাট থেকে ওয়ানডে দলে জায়গা করে নিয়েছি। ওখান থেকে আবার টেস্ট দলে জায়গা পেয়েছি। টেস্ট খেলতে পারি তার প্রমান দিতে হবে। শেবাগ যদি টেস্ট খেলতে পারে, আমি কেন খেলতে পারবো না?’
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে আলোচনায় উঠে আসা মেহেদী হাসান মিরাজকে খুব বেশি অপেক্ষা করতে হয়নি। মাত্র ৮ মাসের প্রতীক্ষায় টেস্ট স্কোয়াডে নাম লিখিয়েছেন। টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের স্বপ্নটা দেখতেন, এখন অপেক্ষা স্বপ্নপূরনেরÑ‘ছোটবেলা থেকেই টেস্ট খেলার স্বপ্ন দেখতাম। টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হোক, এটাই কামনা করতাম। শুনেছি আমাকে অফ স্পিনার হিসেবে নেয়া হয়েছে দলে। তবে সুযোগ পেলে বোলিংয়ের পাশাপাশি লম্বা সময় ধরে ব্যাটিং করতে চাই।’
২০১৪ সালে চট্টগ্রাম টেস্টে শ্রীলংকার বিপক্ষে ৫দিন দারুণ খেলে ড্র’ করেছে বাংলাদেশÑজানেন সেই ম্যাচে বাংলাদেশ দলে পেস বোলার ছিলেন শুধুই আল আমিন। চট্টগ্রামে সর্বশেষ ৪ টেস্টের একটিতেও হারেনি বাংলাদেশÑ১ জয়ের পাশে তিন ড্র। প্রতিটি ম্যাচেই বাংলাদেশ লড়েছে ব্যাটিং নির্ভরতায়। ইংল্যান্ডের বিপক্ষেও দারুণ কিছু’র সম্ভবনায় ব্যাটিং শক্তিটা বাড়িয়ে নিতে চাইছে টীম ম্যানেজমেন্ট। ১৪ জনের দলে ব্যাটসম্যানদের সমাবেশ সে স্ট্র্যাটেজির পক্ষেই বলছে কথা।
চট্টগ্রাম টেস্টের স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক সৌরভ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, শুভাগত হোম চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি ও সাব্বির রহমান রুম্মান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২ পেস বোলারকে নিয়ে টেস্ট স্কোয়াড!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ