Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ থেকে কিউলেক্স মশা নিধন অভিযান শুরু : তাপস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

কিউলেক্স মশক নিয়ন্ত্রণে আজ থেকে কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল নগর ভবনের বুড়িগঙ্গা হলে মশক পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যালোচনা শেষে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সংশ্লিষ্ট সকলকে ১ নভেম্বর থেকে কিউলেক্স মশক নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়নের নির্দেশ দেন।

তাপস বলেন, এডিস মশকের লার্ভার উৎসস্থল ধ্বংস করা, ব্যাপকাকারে চিরুনি অভিযান পরিচালনা ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির ফলে আমরা দ্রুততার সহিত ডেঙ্গুর প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি। বর্তমানে ডিএসসিসি এলাকায় একেবারে অনুল্লেখযোগ্য ডেঙ্গু রোগী চিহ্নিত হচ্ছে। কিন্তু শীত মৌসুম কড়া নাড়ছে। তাই ঢাকাবাসীকে কিউলেক্স মশকের উৎপাত হতে নিস্তার দিতে আজ থেকে আমাদের কার্যক্রম শুরু হবে।
পর্যাপ্ত পরিমাণে কীটনাশক মজুদ, প্রয়োজনীয় জনবল ও যান-যন্ত্রপাতি রয়েছে উল্লেখ করে মেয়র বলেন, আমরা মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে শুধু লোকবলই বাড়াইনি বরং প্রয়োজনীয় যান-যন্ত্রপাতিও ক্রয় করা হয়েছে। পর্যাপ্ত কীটনাশকও মজুদ আছে। মশক কর্মী ও সুপারভাইজারদের প্রয়োজনীয় প্রশিক্ষণও প্রদান করা হয়েছে। এছাড়াও সদ্য ক্রয়কৃত নতুন ২৫টি হুইল-ব্যারো মেশিন আমাদের এই কার্যক্রমে সংযুক্ত হচ্ছে। এবার অন্য যে কনো সময়ের তুলনায় আমরা অধিকতর সফল হবো।
এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাবৃন্দ, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, সহকারী স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউলেক্স মশা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ