Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৬:১৬ পিএম

চলতি সপ্তাহের শুরুতে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে সউদী আরব। এ ঘটনায় কৃতজ্ঞতা প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘বিশ্বব্যাপী পণ্যের দাম বৃদ্ধির পটভূমিতে সউদী আরবের এই সহায়তা পাকিস্তানের অর্থ প্রদানের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।’

সউদী আরব পাকিস্তানকে তার আর্থিক সহায়তা পুনরুজ্জীবিত করতে সম্মত হয়েছে, যার মধ্যে প্রায় ৩০০ কোটি ডলার নিরাপদ আমানত এবং বিলম্বিত অর্থপ্রদানের শর্তে ১২০ কোটি থেকে ১৫০ কোটি ডলার মূল্যের তেল সরবরাহ করা হবে। চলতি সপ্তাহের শুরুতে ইমরান খানের তিন দিনের সফরের সময় এই বিষয়ে একটি চুক্তি হয়েছিল।

রোববার সউদী আরবের আল-রিয়াদ সংবাদপত্রকে দেয়া এক সাক্ষাতকারে ইমরান খান বলেছেন, ‘আমি সউদী আরবের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে, সাম্প্রতিক ঘোষণায় ৩০০ কোটি মার্কিন ডলার জমা করা এবং বছরে ১২০ কোটি ডলার মূল্যের পরিশোধিত পেট্রোলিয়াম পণ্যের অর্থায়ন করা হয়েছে।’ তিনি বলেন, পাকিস্তান ও সউদী আরবের মধ্যে দীর্ঘস্থায়ী এবং ঐতিহাসিক ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, যার মূল অভিন্ন বিশ্বাসের গভীরে, দুই দেশের ইতিহাস এবং পারস্পরিক সমর্থন রয়েছে। সউদী আরব সবসময়ই পাকিস্তানকে তার কঠিন সময়ে উদার সহায়তা দিয়েছে।’

মুসলিম বিশ্বের ঐক্যের জন্য পাকিস্তান ও সউদী আরবের ভূমিকা সম্পর্কে ইমরান খান বলেন, ‘ওআইসির একটি গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্র হিসেবে সউদী আরব সবসময় মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ করতে এবং মুসলিম বিশ্বের সমস্যাগুলো তুলে ধরতে বড় ভূমিকা পালন করেছে।’ সউদী আরবের সর্বশেষ উদার ঘোষণা দুই রাষ্ট্রের মধ্যে সর্বকালের বন্ধুত্বকে পুনর্ব্যক্ত করে বলে তিনি যোগ করেন।

প্রসঙ্গত, নিওমে ২০২০ সালে অনুষ্ঠিত ওআইসি কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস (সিএফএম) এর ৪৭ তম অধিবেশনে, সংস্থাটি সর্বসম্মতিক্রমে ইসলামোফোবিয়া সম্পর্কিত পাকিস্তান কর্তৃক সূচিত একটি প্রস্তাব গ্রহণ করেছিল। এ বিষয়ে ইমরান খান বলেন, ‘ইসলামের প্রতি পশ্চিমের ক্রমবর্ধমান হুমকি একটি সার্বজনীন উদ্বেগের বিষয়। আমরা সম্প্রীতি এবং শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করি। কারণ সন্ত্রাসবাদ ইসলামের আসল চেহারা কখনও ছিল না এবং হবেও না।’ তিনি বলেন, ‘সউদী আরবে দুটি পবিত্র মসজিদের অবস্থান। তাই মুসলিম উম্মাহর জন্য তাদের একটি স্বাভাবিক নেতৃত্বের ভূমিকা রয়েছে এবং পাকিস্তান এই প্রচেষ্টায় সহযোগিতা করার জন্য এগিয়ে থাকবে।’ সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ