Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বিসিএসের প্রশ্নপত্রে ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১০:৫০ এএম

এবার ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেও ঠাঁই করে নিলো ‘রেহানা মরিয়ম নূর’। বিসিএসের প্রশ্নে বলা হয়েছে, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি পরিচালনা করেন- জেরেমি চুয়া, আব্দুল্লাহ মোহাম্মদ সাদ, রাজীব মহাজন, আজমেরী হক বাঁধন। সঠিক উত্তর- আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। জানা যায়, ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রের সব সেটে এই প্রশ্নটি স্থান পেয়েছে। কোথাও ৫৫ নম্বর প্রশ্ন, কোথাও রয়েছে ৮৭ নম্বরে।

৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবনসংগ্রামের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা। যে চরিত্রের নাম রেহানা। ওই চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। অন্যান্য চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

চলতি বছর নির্মিত এ সিনেমার প্রটোকল ও মেট্রোর ব্যানারে প্রযোজনা করেছেন জেরেমি চুয়া। এ ছাড়া সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। এই সিনেমা বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি। তবে ১২শে নভেম্বর দেশব্যাপী মুক্তি পেতে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটি মুক্তি সামনে রেখে চলছে প্রচার প্রচারণার কাজ।

এরআগে গত সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে এই সিনেমা নিয়ে প্রশ্ন আসে। বাংলাদেশের এ সিনেমাটি একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার)-এর ৯৯৪ আসরেও যাচ্ছে। অস্কারের ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ‘রেহানা মরিয়ম নূর’। এছাড়া কিছুদিন আগেই ‘রেহানা মরিয়ম নূর’ কান চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়ে এসেছে। বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। এরপর সিনেমাটি গেছে বুসান চলচ্চিত্র উৎসবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ