Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিএলপিকে ভারতের কিছু গোষ্ঠী অর্থায়ন করছে : পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ৬:৫৮ পিএম

বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন যে প্রধানমন্ত্রী ইমরান খান নিষিদ্ধ তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) অব্যাহত বিক্ষোভের কারণে আগামীকাল (শুক্রবার) জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) একটি বৈঠক ডেকেছেন। মন্ত্রী বলেন, সরকারের কাছে প্রমাণ রয়েছে যে, টিএলপিকে ভারতের কিছু গোষ্ঠী অর্থায়ন করছে, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানকেও কুৎসা রটনা করেছে।



একটি টুইট বার্তায় মন্ত্রী বলেছেন যে নিষিদ্ধ গোষ্ঠীর "অবৈধ কর্মকাণ্ড" থেকে উদ্ভূত পরিস্থিতির আলোকে বৈঠকটি ডাকা হয়েছে। তিনি বলেন, বৈঠকে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হবে। চৌধুরীর বিবৃতি এসেছে যখন হাজার হাজার টিএলপি কর্মী কামোকে ছেড়ে বৃহস্পতিবার সকালে গুজরানওয়ালা শহরের কাছে পৌঁছেছে, ইসলামাবাদে তাদের লং মার্চ চালিয়ে যাচ্ছে।

এদিকে, মানবাধিকার বিষয়ক ফেডারেল মন্ত্রী শিরীন মাজারি বলেছেন যে রাজ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আইন রয়েছে।
পুলিশ এবং অন্যান্য [আইন প্রয়োগকারী সংস্থাগুলি] হত্যা এবং টিএলপি বা যেকোন গোষ্ঠীর দ্বারা সন্ত্রাসবাদের যে কোনও কাজ আইনের পূর্ণ শক্তির সাথে মোকাবিলা করা হবে। এখন পর্যন্ত সরকারের সংযমকে দুর্বলতা হিসাবে ভুল করা উচিত নয় বলে তিনি উল্লেখ করেন।

একদিন আগে, চৌধুরী ঘোষণা করেছিলেন যে, টিএলপিকে রাষ্ট্রের রিটকে চ্যালেঞ্জ করার অনুমতি দেওয়া হবে না, একটি "জঙ্গি" গোষ্ঠী হিসাবে বিবেচনা করা হবে এবং এটি কোনো ধর্মীয় দল নয়। মন্ত্রিসভা টিএলপিকে একটি জঙ্গি সংগঠন হিসাবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে এবং এই ধরনের অন্যান্য গোষ্ঠীগুলিকে নির্মূল করা হয়েছে, তাদের তৎপরতাও চূর্ণ করা হবে। পাকিস্তানি রাষ্ট্র আল কায়েদার মতো বড় সন্ত্রাসী সংগঠনকে পরাজিত করেছে, বুধবার মন্ত্রিসভার বৈঠক-পরবর্তী সংবাদ সম্মেলনে চৌধুরী বলেছিলেন।

তিনি বলেন, টিএলপি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তখন থেকেই এর মোডাস অপারেন্ডি ছিল রাস্তায় বেরিয়ে আসা এবং তাদের ব্লক করা। কিন্তু রাষ্ট্রের ধৈর্যের একটা সীমা আছে। একই দিনে, স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছিলেন যে, "করাচির মতো", প্রদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে ৬০ দিনের জন্য পাঞ্জাবে রেঞ্জার্স মোতায়েন করা হচ্ছে। তিনি বলেন, প্রাদেশিক সরকারের অনুরোধে সংবিধানের ১৪৭ অনুচ্ছেদের সাথে পঠিত সন্ত্রাসবিরোধী আইন ১৯৯৭-এর ধারা ৪ (২) এর অধীনে পাঞ্জাবে রেঞ্জার্স মোতায়েন করা হচ্ছে।

টিএলপি-পুলিশ সংঘর্ষ : বুধবার মুরিদকে এবং সাধুকের কাছে টিএলপির সহিংস কর্মীরা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হলে অন্তত চারজন পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও ২৬৩ জন আহত হওয়ার পরে সরকারের এমন ঘোষণা এসেছিল, যাদের মধ্যে অনেকেই এখন গুরুতর অবস্থায় রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ সতর্ক করে দিয়ে বলেন, টিএলপি যেভাবে আচরণ করছে তাতে এটিকে একটি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন ঘোষণা করা হতে পারে। "এমন ক্ষেত্রে, কিছুই আমাদের নিয়ন্ত্রণে থাকবে না," তিনি বলেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ