Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভোটাধিকার প্রতিষ্ঠায় ‘টেকনাফ থেকে তেঁতুলিয়া’ হানিফ বাংলাদেশীর একক পদযাত্রা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৫:১০ পিএম

নাগরিকদের নির্বিঘ্ন পরিবেশে ভোট প্রয়োগের অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন ও শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবিতে মাথায় প্রতীকী ভোটের বাক্স নিয়ে টেকনাফ থেকে পদযাত্রা শুরু করেছেন হানিফ বাংলাদেশী নামের এক ব্যক্তি। ৬৪ জেলা প্রদক্ষিণ শেষে হানিফ বাংলাদেশী

জেলা প্রশাসকদের মাধ্যমে রাষ্ট্রপতিকে স্বারকলিপি প্রদান করবেন। ভোটাধিকার ও কার্যকর গণতন্ত্রের জন্য প্রতীকী গণভোট সংগ্রহ করবেন।
রবিবার (২৪ অক্টোবর) সকাল ১১ টায় টেকনাফ শাপলা চত্বর জিরো পয়েন্ট থেকে তিনি এপদ যাত্রা শুরু করেন।
কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশী বলেন, মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত দেশের সংবিধানে বলা আছে রাষ্ট্রের মালিক জনগণ। রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। স্বাধীনতার ৫০ বছর যাবৎ যে দল যখনই রাষ্ট্র ক্ষমতায় এসেছে, সে দলই কম-বেশি ভোটাধিকার ও গণতন্ত্রকে বাধা গ্রস্ত করেছে। আজকের যে পরিস্থিতি তা একদিনে তৈরি হয়নি। সব শাসকদলের অপরাজনীতি এই চরম অবস্থা সৃষ্টি করেছে।
এই ভয়াবহ অবস্থার উত্তরণ ও একদিনে সম্ভব নয়। রাজনীতিতে প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু বাংলাদেশের রাজনীতি প্রতিহিংসা থেকে সহিংসতায় রূপ নিয়েছে। এখানেঅবিশ্বাসের সংস্কৃতি চলমান, এবং প্রশাসনের দায়িত্বরত কর্মকর্তারাও কোন না কোন দলের আনুগত্য পোষন করে চলেন। সেজন্য রাজনীতিতে অবিশ্বাস কাজ করে। এই অবিশ্বাস ও আস্থা সংকটের কারনে কয়েক বার অনির্বাচিত তত্বাবধায়ক সরকার গঠিত হয়েছে, এবং মহামান্য হাইকোর্ট সেই তত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছে। একটি গণতান্ত্রিক দেশে অনির্বাচিত তত্ববধায়ক সরকার পদ্ধতি বেশি দিন চলতে পারেনা। কারন অনির্বাচিত তত্বাবধধায়ক রাজনীতিবিদের জন্য বড় লজ্জাজনক।
দেশে মানবিক মূল্যবোধ সৃষ্টি করতে রাজনীবিদরা ব্যর্থ হয়েছেন বলে দাবী করে তিনি বলেন, রাজনীতিতে যে আস্থার সংকট তার জন্য রাজনীতিবিদরাই দায়ী। এখন জনগণের ভোটাধিকার ও নিবিঘ্ন ভোট দেওয়ার পরিবেশ সৃষ্টি করতে প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে এবং একটি শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে সংবিধানের যে আইনের কথা বলা আছে রাষ্টপতি সব মহলের সাথে আলোচনা করে সেই আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠন করবেন। সারাদেশে প্রশাসন ও নির্বাচন কমিশনের সর্বস্তরের কর্মকর্তারা নিরপেক্ষ ভূমিকা পালন করলে জনগণের মাঝে ভোটাধিকার প্রয়োগে আগ্রহ সৃষ্টি হবে। কার্যকর গণতান্ত্রিক দেশ বির্নিমানে আমরা এগিয়ে যাবো। একটি আত্নামর্যাদানশীল দেশ হিসাবে বিশ্বে মাথা উচু করে দাড়াতে পরাবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হানিফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ