Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বড় কোনো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

রাশিয়ায় ব্যাপকভিত্তিক নাগরিক প্রতিরক্ষা মহড়া অনুষ্ঠিত
যেকোনো সম্ভাব্য হামলার মুখে মস্কো নগরীর এক কোটি ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে রাখার জন্য ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র নির্মাণ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় অনুষ্ঠিত হলো নাগরিক প্রতিরক্ষা মহড়া। চার দিনব্যাপী অনুষ্ঠিত এই মহড়ায় দেশটির প্রায় এক-তৃতীয়াংশ মানুষ অংশ নেয়। তাদের মধ্যে রয়েছেন, দুই লক্ষের বেশি উদ্ধারকারী দলের সদস্য এবং সামরিক ও আধাসামরিক বাহিনীর সদস্যরা। এছাড়াও মহড়ায় অংশ নিয়েছেন কেন্দ্রীয় সরকার, আঞ্চলিক প্রশাসক, স্থানীয় সরকার ও প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মচারীরা। রাশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো এতো বিশাল পরিসরে মহড়ার আয়োজন করা হলো। গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত চলে এ মহড়া।
ব্রিটেনের একটি জনপ্রিয় সংবাদপত্র জানিয়েছে, গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মন্ত্রীরা একটি তাৎপর্যপূর্ণ ঘোষণা দিয়েছেন। তাদের বক্তব্য, যেকোনো ধরনের আক্রমণ থেকে বাঁচতে তারা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছেন। সেখানে মস্কোর এক কোটি ২০ লাখ মানুষকে আশ্রয় দেওয়া সম্ভব হবে।
অপর এক খবরে বলা হয়, ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ প্রত্যক্ষ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়ার উপকূলে ব্যারেন্টস সি’র একটি ডুবোজাহাজ থেকে প্রথমবারের মতো উৎক্ষেপণ করা হয় বিশ্বের দ্রুততম টোপোল মিসাইল। গত বৃহস্পতিবার মোট তিনটি মিসাইল উৎক্ষেপণ করা হয়। রাশিয়ার উত্তর-পশ্চিমের একটি দ্বীপ থেকে উৎক্ষেপণ করা হয় দ্বিতীয় মিসাইলটি। তৃতীয় মিসাইলটি পরমাণু বোমা বহনে সক্ষম। এটি উত্তর জাপানের ওখোত্স্ক সাগরে একটি ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা হয়। সিরিয়ায় যুদ্ধ বিরতি চুক্তি সম্পূর্ণ ভেঙে পড়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে তলানিতে এসে ঠেকেছে। ঠিক সেই সময় রাশিয়ার শক্তি প্রদর্শনকে যুদ্ধের ইঙ্গিত হিসেবেই দেখছে পশ্চিমের দেশগুলো। তবে একে রুটিন পরীক্ষা বলেই দাবি করেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই। পাশাপাশি পুরোদমে চলেছে সেনা মহড়াও।
ইতোমধ্যে সরকারি আমলা, কর্মী ও রাজনীতিকদের তাদের সন্তানদের বিদেশের স্কুল থেকে ফিরিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছে। কূটনীতিকদের আত্মীয়স্বজনকেও দেশে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এসবই কোনো বড় যুদ্ধের আগাম প্রস্তুতি। একবার যদি রাশিয়া বা মার্কিন যুক্তরাষ্ট্র সম্মুখসমরে জড়িয়ে পড়ে, তাহলে পরিস্থিতি বিশ্বযুদ্ধের দিকেই গড়াবে বলে মনে করছেন অনেকে। মার্কিন যুক্তরাষ্ট্র হামলা চালাতে পারে বলে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে। গত সপ্তাহে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেলে বলা হয়, মস্কোকে আক্রমণ করার জন্য পরমাণু অস্ত্র প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যাশ কার্টার পেন্টাগনকে বলেন, রাশিয়া নজিরবিহীনভাবে ভয়াবহ পরমাণু অস্ত্রশক্তির প্রয়োগ করতে পারে। এই বক্তব্যের পরই নড়েচড়ে বসে রাশিয়া। বিশ্বে পরমাণু অস্ত্রের সবচেয়ে বড় মজুদ রয়েছে রাশিয়ার, যার সংখ্যা সাত হাজার ৩০০। অন্যদিকে যুক্তরাষ্ট্রের এ ধরনের অস্ত্রের সংখ্যা ছয় হাজার ৯৭০। লন্ডন এক্সপ্রেস, দ্যা ডেইলি এক্সপ্রেস।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • Sajjad ১৫ অক্টোবর, ২০১৬, ৯:১৭ এএম says : 1
    ata khub e udbeg er bisoy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় কোনো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ