Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অন্য ব্যাংকের এটিএম থেকে তুলতে খরচ ১৫ টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে টাকা তুললে প্রতিবার লেনদেনের জন্য গ্রাহককে (এটিএম কার্ডধারী) ভ্যাটসহ সর্বোচ্চ ১৫ টাকা করে দিতে হবে। যদিও কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে ২০ টাকা করে দেবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এ বিষয়ে একটি নির্দেশনা ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের কাছে পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, গ্রাহক যদি তার ব্যাংক হিসাবে সংক্ষিপ্ত বিবরণী বা স্থিতি নিতে চান তার জন্য ভ্যাটসহ অতিরিক্ত ৫ টাকা দিতে হবে।ক্ষুদে বিবরণীর জন্য দিতে হবে ৫ টাকা। তহবিল স্থানান্তরের জন্য দিতে হবে ১০ টাকা এবং নগদ অর্থ জমা দেওয়ার জন্য গ্রাহককে দিতে হবে ২০ টাকা। এটিএম বুথ স্থাপনে ব্যাংকগুলোকে উৎসাহিত করতে এ ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় আরও বলা হয়েছে, কার্ড ইস্যুকারী ব্যাংক চাইলে তার গ্রাহক থেকে কোনও ধরনের চার্জ আরোপ থেকে বিরতও থাকতে পারবে। এ ছাড়া ন্যাশনাল পেমেন্ট সুইসের (এনপিএস) আওতাধীন অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে ব্যালান্স জানা বা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে পাঁচ টাকা চার্জ দেবে, যা ইস্যুকারী ব্যাংক তার গ্রাহকের কাছ থেকে নিতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এটিএম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ