Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলীন হওয়ার পথে ৪২ দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১০:০৬ এএম

ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের ভাষায়, ‘আমরা সবাই একই ঝড়ের মধ্যে আছি। কিন্তু নিশ্চিতভাবেই আমরা সবাই একই নৌকায় নেই।’

স্টকল্যান্ডের গ্লাসগোতে আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। বৈশ্বিক অর্থনীতিতে কার্বনের ব্যবহার রোধ করা এবং বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা থেকে বিশ্বকে রক্ষায় আন্তর্জাতিক চুক্তি বা সমঝোতায় পৌঁছানোই এই সম্মেলনের লক্ষ্য।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথাযথ পদক্ষেপ না নিলে বিশ্ব থেকে হারিয়ে যাবে ৪২টি ছোট দেশ। এজন্য জাতিসংঘের আসন্ন সম্মেলনে যথাযথ পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছেন কমনওয়েলথের মহাসচিব ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। বুধবার (১৪ অক্টোবর) বার্তাসংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

সাক্ষাৎকারে এএফপিকে ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে অস্তিত্বের হুমকিতে রয়েছে বিশ্বের ৪২টি ছোট দেশ। আমাদের কর্মকাণ্ডে মনে হচ্ছে- এমন কিছুই হবে না। তবে ছোট ছোট এই দেশগুলো হারিয়ে যাবে।’

ডোমিনিকা বংশোদ্ভূত আইনজীবী ও সাবেক ব্রিটিশ মন্ত্রী ব্যারোনেস প্যাট্রিসিয়া এখন কমনওয়েলথ জোটের নেতৃত্ব দিচ্ছেন। এটি মূলত সাবেক ব্রিটিশ উপনিবেশভুক্ত দেশগুলোর জোট। ইতালির রাজধানী রোম সফরের সময় জলবায়ু পরিবর্তন ইস্যুতে তিনি একথা বলেন। সফরে তিনি পোপ ফ্রান্সিসের সঙ্গেও বৈঠক করবেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ টুভ্যালু ও নাউরুর মতো কমনওয়েলথের ছোট ছোট সদস্য রাষ্ট্রগুলো এখন নতুন কোনো জায়গায় যাওয়ার কথা ভাবছে। কারণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে এবং এটি এখন খুবই বিপজ্জনক।

এছাড়া নিজের দেশসহ বিভিন্ন দেশে একের পর এক হ্যারিকেন ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ নিয়েও উদ্বেগ জানান তিনি। ব্যারোনেস প্যাট্রিসিয়া বলেন, ‘ডমিনিকাকে দেখতে সাধারণত গার্ডেন অব ইডেনের মতো মনে হয়। তবে ২০১৭ সালে হ্যারিকেন মারিয়া আঘাত হানার পর সেখানকার অনেক গাছের বাকল পর্যন্ত উঠে যায়, সেসব গাছে একটি সবুজ পাতাও অবশিষ্ট ছিল না। সেটিকে এখন একটি রণক্ষেত্র বলে মনে হয়।’



 

Show all comments
  • জব্বার ১৪ অক্টোবর, ২০২১, ১:০২ পিএম says : 0
    আল্লাহ তুমি আমাদের সবাইকে হেফাজত করো
    Total Reply(0) Reply
  • আবদুল মান্নান ১৪ অক্টোবর, ২০২১, ১:০৩ পিএম says : 0
    এব্যাপারে বিশ্বের সকল দেশকে সতর্ক হতে হবে।
    Total Reply(0) Reply
  • তুষার আহমেদ ১৪ অক্টোবর, ২০২১, ১:০৪ পিএম says : 0
    সারা পৃথিবীর মানুষকেই এর কুফল ভোগ করতে হবে
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ১৪ অক্টোবর, ২০২১, ১:০৫ পিএম says : 0
    একমাত্র মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে এই কঠিন পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে।
    Total Reply(0) Reply
  • ইলিয়াস ১৪ অক্টোবর, ২০২১, ১:০৫ পিএম says : 0
    জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিতে হবে
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৪ অক্টোবর, ২০২১, ১:৫০ পিএম says : 0
    আল্লা যাই ইচ্ছা তাই করবেন,এবং এই 42দেশে যারা আছে অবশ্যই আল্লাপাক একটি বেবসতা করবেন,জল বায়ু এইটি সেইটি এগুলো বলে লাভ হবে না,42 দেশ তো দুরের কথা 42 হাজার দেশ সামান্য টাইম এর মধ্যে বিলীন করতে পারবেন ,যে ভাবে বিজ্ঞানীরা বলেন মনে হয় যুদ্ধ শুরু করবেন,আল্লাহর কাছে ঐ সব বায়ু মায়ু কিছু না উনি যাই করবেন,উনার ইচ্ছা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ