Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেও ড্র!

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সারা দেশজুড়েই গুড়ি গুড়ি বৃষ্টির আক্রমণ। যার রেশ পড়েছে ক্রিকেটেও। যার ফলে উত্তাপ ছড়ানো বাংলাদেশ-ইংল্যান্ড তৃতীয় ওয়ানডেই পড়ে গেছে শঙ্কার মধ্যে! গতকাল সারাদিনে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ সারাদিনও থাকবে বেরসিক বৃষ্টির আনাগোনা। চট্টগ্রাম শহরতলি থেকে একটু দূরে সমুদ্রকন্যার বুকে অবস্থিত অক্সবাজার শহরের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে চলা জাতীয় ক্রিকেট লিগের দুটি ম্যারে দুটি আস্ত দিনই গিলে ফেলেছে ইলশে বৃষ্টি। মাঠ খেলার অনুপযোগী থাকায় লড়াই ছাড়াই ড্র’য়ে নিষ্পত্তি হয় ম্যাচ দুটো। যার ছোঁয়া লাগার আগেই তৃতীয় রাউন্ডে বোলিংয়ের পয়েন্ট পেতে খুলনার বিপক্ষে ৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে ঢাকা মেট্রো! একই কাজ করেছে বরিশাল। ঢাকার বিপক্ষে ১০৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে তারা। এনসিএলে দুই দলের একটি করে ইনিংস শেষ না হয়ে ম্যাচ শেষ হলে ৩ পয়েন্ট করে পায় দল দুটি। একটি করে ইনিংস শেষ হলে ব্যাটিং, বোলিংয়ের পয়েন্টও যোগ হয়। প্রথম ইনিংসে ১১০ ওভারের পারফরম্যান্সের ওপর নির্ভর করে ব্যাটিং-বোলিং পয়েন্ট।
গতকাল কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা মেট্রো-খুলনার প্রথম স্তরের ম্যাচের প্রথম দুই দিন দুই সেশন করে খেলা হয়। শেষের দুই দিনের খেলা পুরোপুরি ভেসে যায় বৃষ্টিতে। দ্বিতীয় দিন অলআউট হওয়ার আগে ২৯৩ রান করে খুলনা। বোলিংয়ের পয়েন্ট পেতে মঙ্গলবার চতুর্থ দিন বিনা উইকেটে ৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ঢাকা মেট্রো। খুলনাকে অলআউট করায় বোলিং থেকে ৩ পয়েন্ট পেয়েছে মার্শাল আইয়ুবের দল। ড্র থেকে পাওয়া ৩ পয়েন্টসহ তৃতীয় রাউন্ডে ঢাকা মেট্রো পেয়েছে ৬ পয়েন্ট। খুলনা লিড থেকে পেয়েছে ১ পয়েন্ট। ব্যাটিং থেকে পেয়েছে ১ পয়েন্ট। ড্র’র তিন পয়েন্টসহ আব্দুর রাজ্জাকের দলের পয়েন্ট ৫।
এদিকে, কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম অ্যাকাডেমি মাঠে বরিশাল ও ঢাকার প্রথম স্তরের ম্যাচের প্রথম দিন ৭৯ ও দ্বিতীয় দিন ৭৭ ওভার খেলা হয়। পরের দুই দিন পুরোপুরি ভেসে যায় বৃষ্টিতে। প্রথম ইনিংসে ৫২৩ রানে ঢাকাকে অলআউট করে বরিশাল। বোলিংয়ের পয়েন্ট পেতে চতুর্থ দিন ১ উইকেটে ১০৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করে তারা। ১১০ ওভারের মধ্যে ঢাকার ৭ উইকেট নেয়া বরিশাল বোলিংয়ে পায় ২ পয়েন্ট, ম্যাচ ড্র থেকে পায় আরও ৩ পয়েন্ট। ১১০ ওভারের মধ্যে ৩৯৮ রান করা ঢাকা ব্যাটিংয়ে পায় ৩ পয়েন্ট। আর দুটি রান করতে পারলে সর্বোচ্চ চার পয়েন্টই পেত তারা। লিড থেকে এক পয়েন্ট আর ড্র থেকে ৩ পয়েন্ট পায় মোহাম্মদ শরীফের দল।

সংক্ষিপ্ত স্কোর
সিলেট-চট্টগ্রাম
সিলেট ১ম ইনিংস : ৪৪৪/১০ (কাপালি ১৩৭, শাহানুর ১০২; সাইফুদ্দিন ৩/৬৩, ইফতেখার ৩/১৪২) ও ২য় ইনিংস : ২৪৩/৫ ডিক্লে. (জাকির হাসান ৮৬, কাপালি ৫৮*; আরিফ আহমেদ ৩/৮৫)।
চট্টগ্রাম ১ম ইনিংস : ৩১৫/১০ (ইয়াসির ৯৫, তাসামুল ৫৭; শাহানুর ৫/৬৬, এনামুল জুনিয়র ৩/৫৪)। ও ২য় ইনিংস : ১৪৬/৯ (সাঈদ সরকার ৬৮, রাহাতুল ৫/৪৮)। ফল : ড্র। ম্যাচসেরা : শাহানুর রহমান (সিলেট)
রংপুর-রাজশাহী
রংপুর ১ম ইনিংস : ২৩৪/১০ (তানভীর ৫৩, সোহরাওয়ার্দী ৫৩, ফরহাদ রেজা ৩/৫৯, ৩/৬৯)। ও ২য় ইনিংস : ২৩৩/৭ (সায়মন আহমেদ ৯৪, জাহিদ জাবেদ ৫২, সানজামুল ৪/১০৬, মামুন ৩/৪২)।
রাজশাহী ১ম ইনিংস : ২৬৮/১০ (জুনায়েদ ১২৬, সানজামুল ৪০, সাদ্দাম হোসেন ৪/৪৬)। ফল : ড্র। ম্যাচসেরা : জুনায়েদ সিদ্দিকী।
খুলনা-ঢাকা মেট্রো
খুলনা ১ম ইনিংস : ২৯৩/১০ (১০৪.৪ ওভার)
ঢাকা মেট্রো ১ম ইনিংস: ৫৯/০ (২০ ওভার) সাদমান ২৩, মেহেদি ৩৪ (ব্যাটিং), রুবেল ০/৯, জিয়াউর ০/১১, রাজ্জাক ০/২৭, মিরাজ ০/১০
ফল : ড্র।
ঢাকা বিভাগ-বরিশাল
ঢাকা ১ম ইনিংস : ৫২৩/১০ (১৩২ ওভার)
বরিশাল ১ম ইনিংস : ১০৩/১ (২৪ ওভার) শাহরিয়ার ৪০ (ব্যাটিং), সায়েম ৭, ফজলে মাহমুদ ৫৫ (ব্যাটিং), শরীফ ১/২০
ফল : ড্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেও ড্র!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ