Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডাচ ফুটবলে মেঘের ঘনঘটা

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : হঠাৎ করেই এ কি শুরু হল নেদারল্যান্ডস ফুটবলে? গেল বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা এবারের ইউরোর মূল পর্বে উঠতে পারেনি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আসন্ন রাশিয়া বিশ্বকাপেও মূল পর্বে ওঠা তাদের জন্য অলীক কল্পনা। যদিও বাছাইপর্বের এখনো অনেক পথই বাকি। তবুও ৩ ম্যাচ থেকে মাত্র ৪ পয়েন্ট প্রাপ্তিকে তো শঙ্কা জাগানিয়াই বলতে হবে। ‘এ’ গ্রæপে ৭ পয়েন্ট নিয়ে তাদের ওপরে ফ্রান্স ও সুইডেন।
পরশু ঘরের মাঠ আমস্টারডামে ফ্রান্সের কাছে ডাচদের হারটা ছিল ১-০ গোলের। ম্যাচের ভাগ্য নির্ধারণকারী একমাত্র গোলটি ছিল প্রথমার্ধে ম্যানচেস্টার ইউনাইটেডের ‘মিলিয়ন বয়’ পল পগবার করা দূরপাল্লার আচমকা শটে। পরে আরো একবার গোলের সুযোগ তৈরি করেছিলেন ম্যানইউ মিডফিল্ডার কিন্তু গোলরক্ষকের দৃঢ়তায় সেবার ব্যর্থ হতে হয়। একই গ্রæপে নিজেদের মাঠে বুলগেরিয়াকে ৩-০ গোলে হারায় সুইডেন।
ওদিকে তিন দিনের ব্যবধানে এবার ফারো আইল্যান্ডসের জালে গোল উৎসব করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। শুক্রবার দুর্বল অ্যান্ডোরাকে ৬-০ গোলে হারানোর পর এবারো স্বাগতিকদের জালে সমসংখ্যকবার বল জড়িয়েছে পর্তুগিজরা। পোর্তোর ২০ বছর বয়সী তরুণ ফরোয়ার্ড আন্দ্রে সিলভার দুর্দান্ত হ্যাটট্রিকের পাশাপাশি একটি করে গোল করেন রোনালদো, জোয়াও মৌতিনিয়ো ও জোয়াও কানসেলো। সুইজারল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হারের পর টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বরে উঠে এসেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। সমান তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে সুইচরা। এদিন তারা অ্যান্ডোরাকে হারায় ২-১ গোলে।
তবে ইউরো অঞ্চলের বাছাইয়ে পরশু রাতে ইতিহাসের জন্ম দিয়েছে বেলজিয়াম। জিব্রাল্টাকে তাদেরই মাঠে ৬-০ গোলের বিশাল ব্যবধানে তো হারিয়েছেই, সেই সাথে বিশ্বকাপ বাছাইয়ে দ্রæততম গোলের রেকর্ড করেছেন বেলজিয়ামের ক্রিশ্চিয়ান বেনতেকে। খেলা শুরু হওয়ার মাত্র ৮.১ সেকেন্ডের মাথায় একক দক্ষতায় দুর্দান্ত একটি গোল উপহার দেন ক্রিস্টাল প্যালেসের এই ফরোয়ার্ড। বেনতেকে ভেঙেছেন ১৯৯৩ সালে ইংল্যান্ডের জালে ৮.৩ সেকেন্ডের মাথায় গোল করা সান ম্যারিনোর ডেভিড গুয়ালতিয়েরির রেকর্ড। পরে আরো দুই গোল করে বেলজিয়ামের ইতিহাসের দ্রæততম হ্যাটট্রিক করার গৌরবও গায়ে মাখেন বেনতেকে। এছাড়া বেলজিয়ানদের হয়ে একটি করে গোল করেন হুইসেল, মার্টেন্স ও হ্যাজার্ড। এই জয়ে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রæপের শীর্ষেই আছে ডি ব্রইন-ফেলাইনিরা। একই গ্রæপে ৯ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তাদের পরে গ্রীস। পরশু গ্রীকরা এস্তোনিয়াকে হারায় ২-০ গোলে।


একনজরে ফল
বেলারুশ ১-১ লুক্সেমবার্গ
সুইডেন ৩-০ বুলগেরিয়া
নেদারল্যান্ডস ০-১ ফান্স
ফারো আইল্যান্ডস ০-৬ পর্তুগাল
অ্যান্ডোরা ১-২ সুইজারল্যন্ড
লাটভিয়া ০-২ হাঙ্গেরি
এস্তোনিয়া ০-২ গ্রীস
বসনিয়া ও হার্জেগোভিনা ২-০ সাইপ্রাস
জিব্রাল্টার ০-৬ বেলজিয়াম
*প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাচ ফুটবলে মেঘের ঘনঘটা

১২ অক্টোবর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ