Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান মারা গেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৬:৫৭ পিএম

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর নির্বাচিত হওয়া দেশটির প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান বানিসদর ৮৮ বছর বয়সে প্যারিসের একটি হাসপাতালে মারা গেছেন। শনিবার চিকিৎসাধীন অবস্থায় তিনি প্যারিসে মারা যান বলে ইরানের সরকারি সংবাদসংস্থা আইআরএনএর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, প্রেসিডেন্ট পদ হারানোর পর দেশ ছেড়ে পালিয়ে পেরিসে বসবাস শুরু করেন বনিসদর। আমৃত্যু তিনি সেখানেই ছিলেন।
শনিবার তার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, দীর্ঘ অসুস্থতার পর ৮৮ বছর বয়সে ফ্রান্সের দক্ষিণ-পূর্ব প্যারিসের স্যালপেট্রায়ার হাসপাতালে মারা গেছেন আবুল হাসান বনিসদর।
পশ্চিম ইরানের হেইমদেন প্রদেশে ১৯৩৩ সালে বনিসদরের জন্ম। তার বাবা ছিলেন এক সুপরিচিত ধর্মীয় নেতা। তিনি রুহোল্লাহ খোমেইনির বন্ধু ছিলেন। এই খোমেইনির নেতৃত্বে ইরানে মোহাম্মদ রেজা পহলভির বিরুদ্ধে ইসলামি বিপ্লব সংগঠিত হয়েছিল।
বিপ্লবের কিছুদিন পরই প্রেসিডেন্ট নির্বাচিত হন বনিসদর। নানা সংকটের মুখে ১৯৮১ সালে অভিসংশিত হয়ে প্রেসিডেন্ট পদ হারান তিনি। পরে ফ্রান্সে আশ্রয় নেন।
বনি-সদরের দীর্ঘ দিনের সহকারি পাকনেজাদ জামালেদিন রয়টার্সকে বলেছেন, তাঁর পরিবার বনি-সদরকে ভার্সিলিসে দাফন করবেন, যেখানে তিনি তাঁর নির্বাসন জীবন কাটিয়েছেন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবুল হাসান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ