Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিয়াদের সঙ্গে আলোচনায় কিছু কিছু ক্ষেত্রে সমঝোতা হয়েছে: তেহরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১০:২০ এএম

সউদী আরবের সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আলোচনায় কিছু কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, এ আলোচনা সঠিক পথে এগুচ্ছে।

তিনি শুক্রবার বৈরুতে লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান। আব্দুল্লাহয়ান বলেন, তেহরান-রিয়াদ আলোচনা সঠিক পথে এগুলেও দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আগের অবস্থায় নিয়ে যাওয়ার জন্য আরো বেশি সময় প্রয়োজন।

সউদী আরবের সঙ্গে ইরানের চলমান সংলাপ মধ্যপ্রাচ্যের স্বার্থ রক্ষা করবে বলে মনে করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দু’টি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরান ও সউদী আরবের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।আব্দুল্লাহিয়ান বলেন, পরস্পরের দৃষ্টিভঙ্গিকে সম্মান প্রদর্শন করতে পারলে মধ্যপ্রাচ্য একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে।

২০১৬ সালের জানুয়ারি মাসে সউদী সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়। ইরানের রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরে সউদী আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সউদী আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে রিয়াদ ও তেহরান নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ