Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অরুনাচলে ভারত-চীন সেনাবাহিনীর সংঘর্ষ : তীব্র উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ৯:৪৬ এএম

চীন ও ভারতের সেনাসদস্যদের মধ্যে আবারো মুখোমুখি সংঘর্ষ হওয়ার খবর পাওয়া গেছে। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত সপ্তাহে অরুণাচল সেক্টরে এই ফেস-অফ হয়। সংবাদ সংস্থা এএনআইকে এই বিষয়ে জানায় প্রতিরক্ষা ক্ষেত্রের একটি সূত্র।

উল্লেখ্য, অরুণাচলের সীমান্ত নিয়ে চীন এবং ভারতের ভিন্ন দাবি রয়েছে। জানা গেছে, এই ফেস-অফ বেশ কয়েক ঘণ্টা চলে। পরে প্রটোকল অনুযায়ী এই বিবাদ মেটানো হয়। তবে এই সংঘর্ষে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

এর আগে গতবছর সীমান্ত বিবাদের জেরে পূর্ব লাদাখে সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চীন। সেই ঘটনায় ভারতীয় সেনার প্রায় ২০ জন সেনাকর্মী নিহত হয়েছিল। ভারতীয় পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, ওই সংঘর্ষের পর থেকেই ভারত সংলগ্ন বিভিন্ন সীমান্ত সেক্টরে শক্তি বাড়িয়েছে চীন। লাদাখে সেনা প্রত্যাহারের কথা বলা হলেও বিভিন্ন ছুতোয় সেখানেও সেনা মোতায়েন বাড়িয়েছে চীন। সাথে রয়েছে অত্যাধুনিক অস্ত্র সম্ভার।

ভারতীয় সূত্র দাবি করেছে যে কয়েক দিন আগে চীনা সেনাবাহিনী উত্তরাখণ্ডেও সীমান্ত পার করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল বলে জানা যায়। পরে ভারতীয় সেনাবাহিনী সেই স্থানে যাওয়ার কিছু আগে অনু্প্রবেশকারী চীনা সেনা ভারতীয় ভূখণ্ড ত্যাগ করে। গত ৩০ অগস্ট এই ঘটনা ঘটেছিল।

পূর্ব লাদাখের প্রায় ১৯ মাস ধরে দুই দেশের সেনার মধ্যে উত্তেজনার পরিস্থিতি বিরাজ করছে। এই আবহে উত্তরাখণ্ডে চীনা সেনার অনুপ্রবেশ বা অরুণাচলে দুই সেনার ফেস-অফের মতো ঘটনায় পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে উঠেছে।

এদিকে কূটনৈতিক স্তরে বেইজিং বরাবর লাদাখের সংঘর্ষের দায় ভারতের ঘাড়ে চাপাতে সচেষ্ট হয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস



 

Show all comments
  • Zahangir Alam ৮ অক্টোবর, ২০২১, ১১:২১ এএম says : 0
    ওটা বাংলাদেশ সীমান্ত না,টের পাবে দাদারা
    Total Reply(0) Reply
  • MD Manik Hossin Ridoy ৮ অক্টোবর, ২০২১, ১১:২২ এএম says : 0
    লাগিচ্ছেরে লাগিচ্ছে মামুর বেটারা লাগিচ্ছে
    Total Reply(0) Reply
  • Didar Al Ashik ৮ অক্টোবর, ২০২১, ১১:২২ এএম says : 0
    অরুনাচল মুক্ত করুন প্রিয় চীন বাহিনী। বাংলাদেশের মানুষ আপনাদের পাশে আছে
    Total Reply(1) Reply
    • ৮ অক্টোবর, ২০২১, ১২:৩২ পিএম says : 0
  • Md Rajib ৮ অক্টোবর, ২০২১, ১১:২২ এএম says : 0
    Good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ