Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্যান্ডোরা পেপারস : জর্ডানের রাজার ৭০ মিলিয়ন পাউন্ড গোপন সম্পত্তির সাম্রাজ্য ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:২১ পিএম

জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ গোপনে যুক্তরাষ্ট্রে ও যুক্তরাজ্যে ৭০ মিলিয়ন ইউকে পাউন্ড বা ১০০ মিলিয়ন মার্কিন ডলার একটি সাম্রাজ্যের জন্য ব্যয় করেছেন। গোপনে মালিকানাধীন সংস্থাগুলোর ফাঁস হওয়া আর্থিক নথিগুলো একটি নেটওয়ার্ক চিহ্নিত করেছে, যাতে উল্লেখ রয়েছে দ্বিতীয় আবদুল্লাহ বিন আল-হুসেইন ১৯৯৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে ১৫ টি বাড়ি কিনতে ব্যবহার করেছিলেন।-বিবিসি

তারা মালিবু, লন্ডন এবং যুক্তরাজ্যের অ্যাসকোটের বাড়িগুলো এতে অন্তর্ভুক্ত করেছিল। বাদশাহ আবদুল্লাহর আইনজীবীরা বলেছেন যে, তিনি বাড়িগুলো কিনতে তার ব্যক্তিগত সম্পদ ব্যবহার করেছিলেন এবং এটি করার জন্য অফশোর ফার্মগুলোকে ব্যবহার করা তার জন্য অনুচিত ছিল না।

জর্ডান যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের যথেষ্ট আন্তর্জাতিক সহায়তা পায়। যুক্তরাজ্য সরকার দেশটির শাসন ব্যবস্থার অন্যতম বড় আর্থিক সমর্থক। ২০১৯ সালে পাঁচ বছরে তার তহবিল দ্বিগুণ করে ৬৫০ মিলিয়ন পাউন্ডে উন্নীত করেছে। আর বাদশা আব্দুল্লাহকে মধ্যপ্রাচ্যে মধ্যপন্থী মধ্যপন্থী হিসেবে দেখা হয়।

কিন্তু তার সম্পত্তির স্বার্থগুলো ২০০৩ থেকে ২০১৭ সালের মধ্যে গড়ে উঠেছে। কারণ, তার বিরুদ্ধে দেশটিতে স্বৈরাচারী শাসনব্যবস্থা পরিচালনার অভিযোগ আনা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে কঠোর ব্যবস্থা এবং কর বৃদ্ধির সময় প্রতিবাদও হয়।

জর্ডানের কর্তৃপক্ষ ২০২০ সালের জুন মাসে তার নাগরিকদের দ্বারা বিদেশে পাঠানো অর্থকে লক্ষ্য করে একটি ক্র্যাকডাউন ঘোষণা করেছিল। একজন অসন্তুষ্ট ব্যক্তির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, বাদশাহ আবদুল্লাহ "রিমোট কন্ট্রোল" দ্বারা জর্ডান শাসন করছেন।একজন প্রাক্তন সরকারি কর্মচারী প্যানোরামাকে পরামর্শ দিয়েছিলেন যে, তিনি বছরে চার থেকে ছয় মাস দেশের বাইরে কাটান।
জর্ডানের রাজা সম্পর্কে প্রকাশিত তথ্যগুলি প্যান্ডোরা পেপারস নামে ডাব করা সদ্য-প্রাপ্ত আর্থিক নথিতে রয়েছে। তারা গোপন সংস্থায় আর্থিক সেবা প্রদানকারী কোম্পানিগুলোর কাজের বিস্তারিত বিবরণ দেয় এবং পৃথিবীর সবচেয়ে শক্তিশালী কিছু লোকের লুকানো ভাগ্য ফাঁস করে। বিবিসি প্যানোরামা এবং যুক্তরাজ্যের গার্ডিয়ান, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, বেলিজ, পানামা, হংকং, সাইপ্রাস, সুইজারল্যান্ড এবং অন্যান্য দেশের ১৪টি কোম্পানির ১২ মিলিয়নেরও বেশি ফাইল অ্যাক্সেস করতে অন্যান্য মিডিয়া অংশীদারদের সাথে কাজ করে এসব অজানা তথ্য বের করা হয়েছে।



 

Show all comments
  • N Islam ৪ অক্টোবর, ২০২১, ১:০৯ পিএম says : 1
    বাদশাহ আবদুল্লাহর আইনজীবীরা বলেছেন যে, তিনি বাড়িগুলো কিনতে তার ব্যক্তিগত সম্পদ ব্যবহার করেছিলেন এবং এটি করার জন্য অফশোর ফার্মগুলোকে ব্যবহার করা তার জন্য অনুচিত ছিল না। - কথাটি ঠিকই আছে । রাজতন্ত্রের একজন বাদশাহকে অন্যদের সাথে তুলনা করা অর্থহীন, তাদের আইন কখনোই প্রচলিত গণতান্ত্রিক ব্যবস্থার সাথে তুলনীয় নয় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ