Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

চারদিনে হয় না, মেয়েদের টেস্ট পাঁচদিন করার দাবী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৯:৫৭ এএম

যে সকল পুরুষরা ক্রিকেটের নিয়ন্ত্রণ করে থাকেন, তাদের মেয়েদের টেস্ট ক্রিকেটের সময় চারদিন থেকে পাঁচদিন করে দেয়া উচিত। আর নয়ত তারা মেয়েদের দ্বিতীয় সারির নাগরিক হিসেবে আচরণ করার জন্য অভিযুক্ত থাকবে। এমন কথা বলছিলেন একজন নারী টেস্ট ক্রিকেটার। কথা গুলো তিনি বলছিলে ক্ষোভ থেকে।

অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে ভারত ও অস্ট্রেলিয়ার মেয়েদের মধ্যে হওয়া গোলাপী বলের টেস্ট ম্যাচটি ড্রতে শেষ হয়েছে। গত এক দশকে এটি ছিল মেয়েদের মাত্র নবম ম্যাচ। এ নয়টি ম্যাচের মধ্যে পাঁচটিই হয়েছে ড্র। সব মিলিয়ে পুরো বিশ্বে মেয়েদের শেষ পাঁচটি টেস্ট ম্যাচের মধ্যে চারটি ড্র হয়েছে। মানে গত দশ বছরে হওয়া মেয়েদের ম্যাচগুলোর ৫৬ ভাগেরই কোন ফলাফল পাওয়া যায়নি।

অপরদিকে গত এক দশকে ছেলেদের টেস্ট ম্যাচ হয়েছে ৪১৯টি। ড্র হয়েছে ৭৩টি। মানে ১৭ ভাগ ম্যাচ অনির্ধারিতভাবে শেষ হয়েছে।

মেয়েদের টেস্ট ম্যাচ হয় চার দিনে। প্রতিদিন ১০০ ওভার করে। মানে সব মিলিয়ে ৪০০ ওভার। অপরদিকে ছেলেদের ম্যাচ ৯০ ওভার করে পাঁচদিনে ৪৫০ ওভার। দেখা যাচ্ছে মেয়েরা এক দিন কম খেলে, সঙ্গে ছেলেদের চেয়ে আরো ৫০ ওভার কম খেলে। এ কারণে মেয়েদের টেস্ট ড্র হয় বেশি।

অস্ট্রেলিয়ার এবিসি রেডিওর ক্রিকেটবোদ্ধা রিক ফিনলে গবেষনা করেও এ বিষয়টির প্রমাণ পেয়েছেন। তিনি নিরীক্ষা করে দেখেছেন ২০০০ সাল থেকে অস্ট্রেলিয়ায় হওয়া মেয়েদের টেস্টে গড়ে প্রতি ৬৫ বলে একটি উইকেট পরেছে। এখন এ হিসাব করলে একটি টেস্টের বিজয়ী দল পেতে হলে কমপক্ষে সাড়ে চারদিন দরকার। যেই সময়টা পাচ্ছে না মেয়েরা। তিনি তার গবেষণায় দেখেছেন মেয়েদের ম্যাচগুলোতে আরো ৩০ ওভার হলেই ফলাফল হত। সূত্র : ম্যালকম কন/ডব্লিউএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচদিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ