Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিতর্কে হেরে যাওয়ার পর ট্রাম্পের জনপ্রিয়তা আরো কমবে

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র মাসখানেক বাকি। এর মধ্যে গতকাল সোমবারের দ্বিতীয় দফা বিতর্কেও হেরেছেন ট্রাম্প। তার আগেই নারীদের নিয়ে বেফাঁস মন্তব্যে নতুন করে বিতর্কে জড়িয়ে সঙ্কটের মধ্যে রয়েছেন তিনি। নিজ দলের বহু নেতার সমর্থন এরই মধ্যে হারিয়েছেন। ধারণা করা হয়েছিল, দ্বিতীয় দফা বিতর্কের সাফল্যের মধ্যদিয়ে তিনি তার পক্ষে দলের নেতাদের আস্থা কিছুটা হলেও ফিরিয়ে আনতে পারবেন। কিন্তু তিনি সেটা পারলেন না। আগের বারের চেয়ে অপেক্ষাকৃত শালীন ভাষায় কথা বলেও তিনি শেষপর্যন্ত প্রতিদ্বন্দ্বীর সাথে হেরে গেলেন।
দুই প্রার্থীই এর আগে প্রথম মুখোমুখি বিতর্ক করেছিলেন। তাতে জয়ী হন হিলারি। দ্বিতীয় দফায় ট্রাম্প জিততে না পারায় তার জনপ্রিয়তা আরো কমবে এটি নিশ্চিত। তার বেফাঁস মন্তব্যের জন্য যে বিতর্ক ও সমালোচনার সৃষ্টি হয়েছে তা তাকে থামাতে হবে। এ অবস্থায় তৃতীয় ও শেষ দফা বিতর্কে হিলারির আক্রমণাত্মক বক্তব্য খ-ন করাই কেবল নয়, ট্রাম্পকে যুক্তি দিয়ে বোঝাতে হবে কেন তিনি হিলারির চেয়ে বেশি ভালো প্রার্থী। আর সেইসঙ্গে রিপাবলিকানদের সমর্থন নিজের পক্ষে ফেরানোর জন্য তাকে ক্ষমাশীলতাও দেখাতে হবে।
সব মিলিয়ে ট্রাম্পকে প্রচ- চাপ এবং বড় ধরনের সঙ্কটের মোকাবিলা করতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। গত শুক্রবারের রয়টার্স/ইপসোস জরিপের ফলে দেখা গেছে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন ৫ পয়েন্টে এগিয়ে আছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। এদিন ট্রাম্পের নারীদের নিয়ে বেফাঁস মন্তব্যের ভিডিও প্রকাশ হয়নি। কিন্তু এখন ভিডিওটি প্রকাশের পর ট্রাম্পের প্রেসিডেন্ট পদের দৌড়েরই অবসান ঘটতে চলেছে কিনা সে প্রশ্ন সৃষ্টি হয়েছে। নির্বাচনের আগে মোট তিনটি বিতর্ক করতে হবে দুই প্রার্থীকে।
ধনকুবের ট্রাম্প নির্বাচনী প্রচারণার শুরু থেকেই নানা বিতর্কিত মন্তব্য করে এসেছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারিকে নিয়ে তার বক্তব্য কয়েকবার সীমা ছাড়িয়ে যাওয়ায় সমালোচনার মুখেও পড়তে হয়েছিল তাকে। গত শুক্রবার ওয়াশিংটন পোস্ট ২০০৫ সালে ট্রাম্পের সঙ্গে এনবিসি টিভির উপস্থাপক বিলি বাশের একটি কথোপকথন ফাঁস করে। ওই অডিও টেপে ট্রাম্পকে বলতে শোনা যায়, তুমি যদি তারকা হও, তবে মেয়েদের নিয়ে যা কিছু করতে পার। কথোপকথনে বিবাহিত এক অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে উদগ্র আগ্রহের কথাও বলতে শোনা যায় ট্রাম্পকে, যিনি বর্তমানে তৃতীয় স্ত্রী মেলানিয়াকে নিয়ে ঘর করছেন। মিস ইউনিভার্সসহ কয়েকটি সৌন্দর্য প্রতিযোগিতার আয়োজক ট্রাম্প সুন্দরী নারীদের পেতে তার বাসনার কথাও খোলামেলাভাবে বলেছেন। এই টেপ ফাঁসের পর ট্রাম্পের রিপাবলিকান পার্টিতে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। ট্রাম্পের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন একডজনেরও বেশি রিপাবলিকান নেতা। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় বিতর্কে হেরে যাওয়ার পর ট্রাম্পের জনপ্রিয়তা আরো কমবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ