Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জন্মদিনে জিরুদের দুঃখ

স্পেনের গাভি চমক, ইংলিশ দলে ফোডেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

অভিজ্ঞতার কারণে ফ্রান্সের ইউরো চ্যাম্পিয়নশিপের দলে টিকে গেছেন অলিভার জিরুড। কিন্তু আসরে তাকে নিষ্প্রভ থাকতে দেখা গেছে। একাদশে করিম বেনজেমার প্রাধান্য থাকলে যতটুকু সময় সুযোগ পেয়েছেন জিরার্ড এর খুব একটা সদ্ব্যবহার করতে পারেননি।
ফলশ্রুতিতে ফ্রান্সের বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে ছিটকে গেছেন এসি মিলানের নতুন স্ট্রাইকার। জিরুড বাদ পড়লেন ফ্রান্সের উয়েফা নেশনস লিগের দল থেকেও। প্রতিযোগিতার ফাইনালস রাউন্ডের জন্য দিদিয়ের দেশমের ঘোষিত দলে ফিরেছেন লুকাস হার্নান্দেজ ও বেনজামিন পাভার্ড।
গতপরশু ছিল জিরুডের ৩৫তম জন্মদিন। অথচ বিশেষ দিনটা তার মাটি হয়ে গেল ফ্রান্স দলে সুযোগ না পাওয়ায়। ঘোষিত দলে আরো রাখা হয়নি এনগোলো কান্তে ও কিংসলে কোম্যানকে। প্রথমজন করোনাভাইরাস নিয়ে মাঠের বাইরে আছেন। দ্বিতীয়জন ভুগছেন ইনজুরিতে।
আগামী ৭ অক্টোবর তুরিনে ফাইনালে ওঠার লড়াইয়ে বেলজিয়ামের মুখোমুখি হবে ফ্রান্স। অন্য ম্যাচে স্পেনকে মোকাবেলা করবে ইতালি। আগামী ১০ অক্টোবর সান সিরোতে ফাইনাল অনুষ্ঠিত হবে। সবশেষ ২০১৯ সালে প্রতিযোগিটির প্রথম আসরের শিরোপা জেতে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।
অন্যদিকে স্পেন দলে মাত্র ১৭ বছর বয়সী মিডফিল্ডার গাভি সুযোগ পেয়েছেন। বার্সেলোনার হয়ে মাত্র দুটি লিগ ম্যাচ খেলেই জাতীয় দলের কোচ লুইস এনরিকের নজর কেড়েছেন এ মিডফিল্ডার। উয়েফা নেশন্স লিগের ফাইনালসের জন্য দারুণ প্রতিভাবান এই খেলোয়াড়কে নিয়েই দল ঘোষণা করেছেন স্পেন কোচ। আগামী মাসে হতে যাওয়া নেশন্স লিগের চার দলের ফাইনালসের জন্য গতপরশু ২৩ জনের দল ঘোষণা করে স্পেন। গত জুন-জুলাইয়ে হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং এ মাসের শুরুতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেও স্পেন দলে ছিল না রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়। এবারও দলটির কাউকে রাখেননি এনরিকে। চোটের কারণে দলে নেই নিয়মিত অধিনায়ক সের্হিও রামোস, ফরোয়ার্ড আলভারো মোরাতা, জেরার্দ মরেনো ও মিডফিল্ডার থিয়াগো আলকান্তারা। তবে চোট কাটিয়ে দলে ফিরেছেন বার্সেলোনা মিডফিল্ডার পেদ্রি।
নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে ওঠার ম্যাচে বুধবার মিলানে স্বাগতিক ইতালির মুখোমুখি হবে স্পেন। আরেক সেমি-ফাইনালে খেলবে বেলজিয়াম ও ফ্রান্স। দুই সেমি-ফাইনালের বিজয়ী লড়বে আগামী ১০ অক্টোবরের ফাইনালে।
বাছাইপর্বের আগামী দুই ম্যাচের জন্য ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ফিল ফোডেন। জায়গা হারিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউড। কাতার বিশ্বকাপের বাছাইয়ে অক্টোবরে অ্যান্ডোরা ও হাঙ্গেরির বিপক্ষে খেলবে ইংল্যান্ড। এই দুই ম্যাচের জন্য একই দিনে ২৩ সদস্যের দল ঘোষণা করেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।
আগামী ৯ অক্টোবর অ্যান্ডোরার মাঠে খেলার পর ১২ অক্টোবর নিজেদের মাঠে ইংল্যান্ডের প্রতিপক্ষ হাঙ্গেরি। ছয় ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আলবেনিয়া, ১১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে পোল্যান্ড।

স্পেন স্কোয়াড
গোলরক্ষক : ডেভিড ডি গিয়া, উনাই সিমোন, রবের্ত সানচেস। ডিফেন্ডার : সেসার আসপিলিকুয়েতা, পেদ্রো পোরো, এরিক গার্সিয়া, এমেরিক লাপোর্ত, ইনিগো মার্তিনেস, পাও তরেস, সার্জিও রেগিলন, মার্কোস আলোনসো। মিডফিল্ডার : সার্জিও বুসকেতস, রদ্রি, পেদ্রি, মিকেল মেরিনো, কোকে, গাভি। ফরোয়ার্ড : ফেররান তরেস, পাবলো সারাবিয়া, মিকেল ওইয়ারসাবাল, পাবলো ফোরনালস, মার্কোস ইয়োরেন্তে, ইয়েরেমি পিনো।

ইংল্যান্ড স্কোয়াড
গোলরক্ষক : স্যাম জনস্টোন, জর্ডান পিকফোর্ড, অ্যারন র‌্যামসডেল। ডিফেন্ডার : কনর কোডি, রিস জেমস, টাইরন মিঙ্গস, লুক শ, জন স্টোনস, ফিকায়ো টোমোরি, কিরান ট্রিপিয়ার, কাইল ওয়াকার। মিডফিল্ডার : ফিল ফোডেন, জর্ডান হেন্ডারসন, জেসি লিনগার্ড, ম্যাসন মাউন্ট, ক্যালভিন ফিলিপস, ডেকল্যান রাইস। ফরোয়ার্ড : জ্যাক গ্রিলিশ, হ্যারি কেইন, বুকায়ো সাকা, জেডন স্যানচো, রাহিম স্টার্লিং, অলি ওয়াটকিন্স।

ফ্রান্স দল
গোলরক্ষক : বেনোইত কস্টিল, হুগো লরিস, মাইক মাইগনান। ডিফেন্ডার : লুকাস ডিগনে, লিও ডুবইস, লুকাস হার্নান্দেজ, প্রেসনেল কিম্পেম্বে, জুলেস কুন্ডলে, ডায়ত আপামেকানো, রাফায়েল ভারানে। মিডফিল্ডার : মাত্তেও গান্ডুজি, থিও হার্নান্দেজ, পল পগবা, আদ্রিয়ান রাবিয়ত, আরেলিন টিচুমেনি, জর্ডান ভেরেটুট। ফরোয়ার্ড : উইসাম বেন ইয়েডার, করিম বেনজেমা, মুসা ডিয়াবি, অ্যান্তনি গ্রিজম্যান, অ্যান্তনি মার্শিয়াল, কিলিয়াম এমবাপ্পে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংলিশ দলে ফোডেন

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ