Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুঝুঁকি অর্ধেক কমায় মার্কের করোনা পিল

ক্লিনিকাল ট্রায়ালে প্রমাণিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

গতকাল ঘোষিত অন্তর্বর্তীকালীন ক্লিনিকাল ট্রায়াল ফলাফলে বলা হয়েছে, মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড কোভিড-১৯-এর খাওয়ার ওষুধ মলনুপিরভির গুরুতর রোগের ঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুর সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ হ্রাস করেছে। মার্ক এবং পার্টনার রিজব্যাক বায়োথেরাপিউটিকস যত তাড়াতাড়ি সম্ভব পিলের জরুরি ব্যবহারে মার্কিন অনুমোদন চাইতে এবং বিশ্বব্যাপী নিয়ন্ত্রক সংস্থায় আবেদন জমা দেওয়ার পরিকল্পনা করেছে। ইতিবাচক ফলাফলের কারণে, বাইরের মনিটরদের সুপারিশে ফেজ ৩ ট্রায়াল তাড়াতাড়ি বন্ধ করা হচ্ছে।
মার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট ডেভিস রয়টার্সকে বলেন, ‘এটি কোভিড-১৯ নিয়ন্ত্রণে বিদ্যমান ধারণা পাল্টে দেবে’।
ভাইরাসের জিনগত কোডে ত্রুটি প্রবর্তনের জন্য ডিজাইন করা মলনুপিরাভির অনুমোদিত হলে, এটি হবে কোভিড-১৯ এর জন্য প্রথম মৌখিক অ্যান্টিভাইরাল ওষুধ।
ফাইজার ইনক এবং সুইস ফার্মাসিউটিকাল রোশে হোল্ডিং এজিসহ প্রতিদ্বন্দ্বীরা কোভিড-১৯-এর জন্য একটি সহজে গ্রহণযোগ্য অ্যান্টিভাইরাল পিল তৈরির দৌড়ে রয়েছে। তবে এখন পর্যন্ত কেবল অ্যান্টিবডি ককটেল- যা শিরায় দিতে হবে-হাসপাতালে ভর্তি না হওয়া করোনা রোগীদের চিকিৎসায় অনুমোদিত হয়েছে।
মার্কের গবেষণায় ৭৭৫ জন রোগীর পরিকল্পিত অন্তর্বর্তী বিশ্লেষণে দেখা গেছে, মলনুপিরাভির দেওয়া ৭ দশমিক ৩ শতাংশকে হয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল অথবা চিকিৎসার ২৯ দিন পর মারা গিয়েছিল, যেখানে ১৪ দশমিক ১ শতাংশ প্লেসবো রোগী ছিল। মলনুপিরাভির গোষ্ঠীতে কোনো মৃত্যু হয়নি, তবে প্লেসিবো রোগীদের আটটি মৃত্যু হয়েছিল।
রিজব্যাকের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়েন্ডি হলম্যান এক বিবৃতিতে বলেছেন: ‘কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালের বাইরে রাখার জন্য বাড়িতে অ্যান্টিভাইরাল চিকিৎসার জরুরি প্রয়োজন রয়েছে’।
বিশ্বজুড়ে রোগীদের তালিকাভুক্ত পরীক্ষায়, মোলনুপিরভিরকে পাঁচ দিনের জন্য প্রতি ১২ ঘন্টা নেওয়া হয়েছিল। গবেষণায় পরীক্ষাগারে নিশ্চিত হওয়া হালকা থেকে মাঝারি কোভিড-১৯ রোগীদের তালিকাভুক্ত করা হয়েছিল, যাদের পাঁচ দিনের বেশি লক্ষণ ছিল না। সব রোগীরই কমপক্ষে একটি ঝুঁকির কারণ দরিদ্র রোগের ফলাফলের সাথে যুক্ত, যেমন স্থূলতা বা বৃদ্ধ বয়স।
মার্ক বলেন, এখন পর্যন্ত করা ভাইরাল সিকোয়েন্সিং দেখায় যে, মলনুপিরাভির অত্যন্ত সংক্রামক ডেল্টাসহ করোনাভাইরাসের সমস্ত রূপের বিরুদ্ধে কার্যকর। আমি নিশ্চিত তারা সততার সাথে কাজ করার চেষ্টা করবে। সংস্থাটি বলেছে যে, মলনুপিরাভির এবং প্লেসবো রোগীদের উভয়ের জন্যই বিরূপ ঘটনার হার একই ছিল, তবে পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর বিবরণ দেয়নি।
মার্ক বলেছেন, তথ্য দেখায় যে, মলনুপিরাভির মানুষের কোষে জিনগত পরিবর্তন আনতে সক্ষম নয়, কিন্তু এর পরীক্ষায় তালিকাভুক্ত পুরুষদের বিষমকামী সহবাস থেকে বিরত থাকতে হবে বা গর্ভনিরোধক ব্যবহার করতে রাজি হতে হবে। সন্তান জন্মদানের বয়সের মহিলারা গর্ভবতী হতে পারেন না এবং জন্মনিয়ন্ত্রণও ব্যবহার করতে হয়।
মার্ক বলেন, এটি ২০২১ সালের শেষের দিকে ১০ মিলিয়ন চিকিৎসার কোর্স তৈরি করবে বলে আশা করছে, যার পরের বছর আরও ডোজ আসবে। প্রতি কোর্সে ৭০০ ডলার মূল্যে মলনুপিরাভিরের ১৭ লাখ কোর্স সরবরাহ করার জন্য মার্কিন সরকারের চুক্তি রয়েছে কোম্পানির।
সিইও ডেভিস বলেন যে, বিশ্বব্যাপী অন্যান্য সরকারের সাথে মার্কের একই রকম চুক্তি রয়েছে এবং আরো অনেকের সাথে আলোচনা চলছে। কোম্পানি বলেছে, তারা দেশের আয়ের মানদণ্ডের ওপর ভিত্তি করে একটি টায়ার্ড প্রাইসিং পদ্ধতির বাস্তবায়নের পরিকল্পনা করছে।
মার্ক ভারতভিত্তিক বেশ কিছু জেনেরিক ওষুধ প্রস্তুতকারককে ওষুধের লাইসেন্স দিতেও সম্মত হয়েছেন, যা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে চিকিৎসা সরবরাহ করতে সক্ষম হবে। ভাইরাসের সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ রোধের জন্য মলনুপিরাভিরকেও তৃতীয় ধাপের পরীক্ষায় অধ্যয়ন করা হচ্ছে।
মার্কের কর্মকর্তারা জানিয়েছেন, ওষুধের এফডিএ পর্যালোচনা কতক্ষণ লাগবে তা স্পষ্ট নয়। মার্কের গবেষণা ল্যাবের প্রধান ডিন লি বলেন, ‘আমি বিশ্বাস করি যে, তারা এ বিষয়ে নমনীয়তার সাথে কাজ করার চেষ্টা করবে’। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কের করোনা পিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ