Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন সিনেটে পাকিস্তান বিরোধী বিলের উদ্বেগ, নিন্দা, ক্ষোভ

উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আগে ও পরে পাকিস্তানের ভ‚মিকা নিয়ে পাকিস্তান বিরোধী যে বিল উত্থাপন করা হয়েছে মার্কিন সিনেটে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষে। গতকাল এ ইস্যুতে জোরালো আলোচনা হয়েছে সেখানে। রিপাবলিকান দলের ২২ সিনেটের ওই বিলকে পাকিস্তান বিরোধী বলে এর নিন্দা জানানো হয়েছে। ওই বিলে তালেবান ও তালেবান্দের যারা সমর্থন দিয়েছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অবরোধ দেয়ার আহবান জানানো হয়েছে। বিশেষ করে এতে পাকিস্তানের নাম পরিস্ত্র‹ার উল্লেখ করা হয়েছে।

পার্লামেন্টে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির নেতা এবং সিনেট স্টান্ডিং কমিটি অন ফরেন এফেয়ার্স এর চেয়ারপারসন সিনেটর শেরি রেহমান বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর পাকিস্তান নরক যন্ত্রণা সহ্য করছে। তিনি মার্কিন সিনেটে উত্থাপিত ওই বিল প্রসাথে বলেন, তালেবানদের সাথে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। তালেবানদের সাথে তারা সরাসরি ওই চুক্তি করলেও তড়িঘড়ি করে আফগানিস্তান ত্যাগ করেছে।
অপর এক খবরে বলা হয়, আফগানিস্তানে পাকিস্তানের ভ‚মিকা নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে উত্থাপিত বিলের কড়া সমালোচনা উঠেছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের ফেডারেল হিউম্যান রাইটস বিষয়ক মন্ত্রী শিরিন মাজারি, সিনেটে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির পার্লামেন্টারি নেতা ও সিনেট স্ট্যান্ডিং কমিটি অন ফরেন অ্যাফেয়ার্স বিষয়ক চেয়ারপারসন সিনেটর শেরি রেহমান। তারা যা বলতে চেয়েছেন, তা হলো উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মন্ত্রী শিরিন মাজারি বলেছেন, যথেষ্ট হয়েছে। এখন সময় এসেছে পাকিস্তানকে টার্গেট করার পরিবর্তে আফগানিস্তানে যেসব শক্তি উপস্থিত ছিল, তাদের ব্যর্থতার দিকে ফিরে তাকানো। আফগানিস্তান যুদ্ধে মিত্র হওয়ার কারণে পাকিস্তানকে চড়া মূল্য দিতে হয়েছে। যে যুদ্ধ পাকিস্তানের নয়, তাতে অব্যাহতভাবে দুর্ভোগ পোহাচ্ছে এ দেশ। যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ মিত্র হওয়ার কারণে আবারো পাকিস্তানকে মূল্য দিতে হচ্ছে।

অন্যদিকে শেরি রেহমান বলেছেন, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তড়িঘড়ি করে সেনা প্রত্যাহার করে নিয়েছে। এরপর মারাত্মক এক নরক যন্ত্রণার মুখে এখন পাকিস্তান। এ খবর দিয়েছে অনলাইন পাকিস্তান অবজার্ভার ও ডন। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত রিপাবলিকান মিট রমনিসহ একই দলের মোট ২২ জন সিনেটর গত সোমবার সিনেটে একটি প্রস্তাব উত্থাপন করেছেন। এতে তারা আফগানিস্তানের তালেবান, তাদেরকে সমর্থন বা সহযোগিতাকারী বিদেশি যেকোনো রাষ্ট্রের বিরুদ্ধে অবরোধ দেয়ার প্রস্তাব করেছেন। বিশেষ করে তাতে পাকিস্তানের নাম পরিষ্কারভাবে উল্লেখ করা হয়েছে। এ কারণে পাকিস্তানের পার্লামেন্টে গতকাল এ ইস্যুটি নিয়ে উত্তপ্ত বক্তব্য রাখেন শেরি রেহমান।

এর মধ্যে শিরিন মাজারি টুইটারে লিখেছেন, আফগানিস্তানে ২০ বছর অর্থনৈতিক এবং সামরিক দিক দিয়ে শক্তিধর যুক্তরাষ্ট্র ও ন্যাটো উপস্থিত ছিল। তারা দেশটিতে কোনো স্ত্রিতিশীল সরকার কাঠামোর ব্যবস্থা না করেই আফগানিস্তান ছেড়ে গেছে। এতে সেখানে এক বিশৃংখল অবস্ত্রার সৃষ্টি হয়েছে।
শিরিন মাজারি আরো যোগ করেছেন, আফগানিস্তানে উপস্থিত শক্তিগুলো ব্যর্থ হয়েছে। এখন তাদের ব্যর্থতা ঢাকার জন্য পাকিস্তানকে বলির পাঁঠা বানাচ্ছে। আফগানিস্তানের যুদ্ধ কখনোই আমাদের যুদ্ধ ছিল না। কিন্তু আমাদের কমপক্ষে ৮০ হাজার মানুষ মারা গেছেন। এ যুদ্ধের কারণে পাকিস্তানের অর্থনীতি তলানিতে এসেছে। আমাদের মার্কিন মিত্ররা কমপক্ষে ৪৫০টি ড্রোন হামলা চালিয়েছে পাকিস্তানে। তারা জনবহুল উপজাতি ও তাদের এলাকাকে বিধ্বস্ত করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের সিনেটকে গুরুত্ব দিয়ে আত্মদর্শনের অনুরোধ করেছেন শিরিন মাজারি।

তিনি প্রশ্ন রেখেছেন, (আফগানিস্তানে) আপনাদের খরচ করা ২ ট্রিলিয়ন ডলার কোথায় হারিয়ে গেল? বড় মাত্রায় বিনিয়োগ করা এএনএ বিলুপ্ত হলো কেন? কারা তেহরিকে তালেবান আফগানিস্তানের নেতাদের মুক্তি দিতে পাকিস্তানের প্রতি অনুরোধ জানিয়েছিল? তেহরিকে তালেবান আফগানিস্তানের সাথে কারা দোহা চুক্তিতে স্ত্র^াক্ষর করেছিল? কারা তাদেরকে ওয়াশিংটন ডিসি’তে ডেকে নিয়েছিল? সূত্র : ডন, পাকিস্তান অবজারভার।

 



 

Show all comments
  • মোহাম্মদ বাদশা ১ অক্টোবর, ২০২১, ১:০৫ এএম says : 0
    যুদ্ধ জিইয়ে রাখার অপকৌশল
    Total Reply(0) Reply
  • Mohammad Raihan Gazi ১ অক্টোবর, ২০২১, ১:০৬ এএম says : 0
    আবার আসো আফগানে লেজ গুটিয়ে পলায়নের জন্য
    Total Reply(0) Reply
  • H.M. Hasan ১ অক্টোবর, ২০২১, ১:০৬ এএম says : 0
    · খুব শীঘ্রই সারা বিশ্বে ইসলামের পতাকা পতপত করে উড়বে ইনসাআল্লাহ
    Total Reply(0) Reply
  • তানিম আশরাফ ১ অক্টোবর, ২০২১, ১:০৯ এএম says : 0
    আমেরিকা আফগান থেকে লেজ গুটিয়ে পালিয়ে যাওয়ার পর আবার নতুন ফন্দি ফিকির শুরু করেছে।
    Total Reply(0) Reply
  • Alauddin ১ অক্টোবর, ২০২১, ৯:৩২ এএম says : 0
    Insaallah islam sara duniai bijoyi hobe. Kaferder jotoi jala pora thkuk na keno.
    Total Reply(0) Reply
  • সৈয়দ নজরুল হুদা ৬ অক্টোবর, ২০২১, ৪:০৩ পিএম says : 0
    আমেরিকা মোনাফেক ও অকৃতজ্ঞ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ