Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানকে টার্গেট করে বিল আনায় যুক্তরাষ্ট্রকে তিরস্কার মাজারির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৩ পিএম

পাকিস্তানের মানবাধিকার মন্ত্রী শিরীন মাজারি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পাকিস্তানকে ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধে’ যুক্তরাষ্ট্রের মিত্র হওয়ার জন্য ‘চরম মূল্য দিতে হবে’ কারণ মার্কিন সিনেটে বিশৃঙ্খলার পর তালেবানদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে একটি বিল পেশ করা হয়েছে। সেখানে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য পাকিস্তানকেও দায়ী করা হচ্ছে।

মঙ্গলবার তার অফিসিয়াল হ্যান্ডেলে ধারাবাহিক টুইটে মাজারি বলেন, ‘তাই আবার পাকিস্তানকে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’-এ যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে ভারী মূল্য দিতে হবে। আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহারের পরে মার্কিন সিনেটে একটি বিল আনা হয়েছে। যেখানে যুক্তরাষ্ট্রের ব্যর্থতায় এএনএ’র (আফগান ন্যাশনাল আর্মি) পতন হয়েছে এবং আশরাফ গনির সংযুক্ত আরব আমিরাতে পালিয়ে গিয়েছেন।’

মাজারি বলেন, ‘আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠা করা হচ্ছে। ২০ বছরের উপস্থিতিতেও তারা কোনো স্থিতিশীল শাসন কাঠামো প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে।’ তিনি বলেন, ‘এটা কখনই আমাদের যুদ্ধ ছিল না; আমরা আমাদের মার্কিন মিত্র কর্তৃক ৪৫০টিরও বেশি ড্রোন হামলা, ৮০ হাজার হতাহত ও একটি ধ্বংসপ্রাপ্ত অর্থনীতি সহ্য করেছি।’

তিনি প্রশ্ন রাখেন, আপনাদের ২ ট্রিলিয়ন ডলার কোথায় হারিয়ে গেল? পাকিস্তানকে কে বলেছিল তেহরিকে তালেবান আফগানিস্তানের নেতৃত্বতে মুক্ত করে দিতে? তেহরিকে তালেবান আফগানিস্তানের সঙ্গে কাতারের রাজধানী দোহা’য় কে স্বাক্ষর করেছিল? কে তাদের ওয়াশিংটন ডিসিতে ডেকে নিয়েছিল? মন্ত্রী আরও বলেন, যথেষ্ট হয়েছে। আফগানিস্তানে উপস্থিত থাকা শক্তিগুলোর জন্য পাকিস্তানকে টার্গেট করার পরিবর্তে নিজেদের ব্যর্থতার দিকে তাকানোর সময় এসেছে, যারা ইতিমধ্যেই আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর যুদ্ধকে সমর্থন করার জন্য একটি বিশাল মূল্য দিয়েছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ