Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিশ্চিহ্নের পথে পূর্ব আলেপ্পো

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো শহরের পূর্বাঞ্চল পুরোপুরি নিশ্চিহ্ন হওয়ার পথে। চলমান সংঘাত আর মাত্র দুমাস চলতে থাকলেই ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী এ নগরীর পূর্বাঞ্চল জন ও বসতিশূন্য হয়ে পড়বে। এ হুঁশিয়ারি দিয়েছেন সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত স্টেফান ডে মিস্তুরা। গত বৃহস্পতিবার (৬ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন তিনি। মিস্তুরা বলেন, সর্বোচ্চ দুই মাস আর। এভাবে চলতে থাকলে আলেপ্পোর পূর্বাঞ্চল পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। আর এতে মারা যাবে হাজারো বেসামরিক নাগরিক, যারা সন্ত্রাসী নয়, নয় কোনো পক্ষের লোক। আহত হবে আরও অসংখ্য লোক।
জাতিসংঘের হিসাব মতে, যুদ্ধবিধ্বস্ত আলেপ্পোয় এখনও আটকা পড়ে আছেন ২ লাখ ৭৫ হাজার বেসামরিক লোক। মিস্তুরা এই লোকদের আবাসস্থলে জঙ্গি দমনের নামে আর বোমা হামলা না চালাতে রাশিয়া ও সিরিয়ার প্রতি আহ্বান জানান। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় শান্তি প্রতিায় ঈদুল আজহাকেন্দ্রিক যুদ্ধবিরতি চুক্তি হলেও এরপর আলেপ্পোসহ বিভিন্ন এলাকায় বোমা হামলা চালাতে থাকে রুশ ও সিরিয়ান বিমান বাহিনী। তারা জঙ্গি গোষ্ঠী আইএস দমনের কথা বললেও যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ পশ্চিমারা বলছে, এতে বেসামরিক লোকজনই ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। যুদ্ধবিরতি চুক্তিতে রাশিয়ার অনাগ্রহকে দায়ী করে সম্প্রতি সিরিয়ায় শান্তি প্রতিার যৌথ উদ্যোগ ও আলোচনা স্থগিত করে যুক্তরাষ্ট্র। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিশ্চিহ্নের পথে পূর্ব আলেপ্পো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ