Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে দুঃখ ভবদহে নিরসনে উদ্যোগ, তোপের মুখে পানি উন্নয়ন বোর্ড

যশোর থেকে শাহেদ রহমান | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৬ পিএম

যশোরে দুঃখ ভবদহে জলাবদ্ধতা নিরসনে উদ্ভাবনী উদ্যোগে পাইলটিং কার্যক্রম নিয়ে সেমিনারে ভুক্তভোগীদের তোপের মুখে পড়েন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। শনিবার (২৫ সেপ্টেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ে এই সেমিনারের আয়োজন করে পানি উন্নয়ন বোর্ড যশোর। এসময় বক্তারা পানি উন্নয়ন বোর্ডকে লুটপাটকারি আখ্যা দিয়ে তাদের বিচার দাবি করেন। একই সাথে ভবদহ অঞ্চলকে লুটপাটকারীদের সোনার ডিমপাড়া হাঁস হিসেবে উল্লেখ করা হয়। বক্তারা বলেন ভবদহ অঞ্চলে টিআরএম বাস্তবায়ন ছাড়া জনগণকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করা যাবেনা।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: রফিকুল হাসানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের চীফ ইনোভেশন অফিসার ও মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: আজাদুর রহমান মল্লিক। বিশেষ অতিথি ছিলেন পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী একেএম তাহমিদুল ইসলাম, যশোর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পীষুষ কৃঞ্চ কুন্ডু। প্রবন্ধ উপস্থাপন করেন পানি উন্নয়ন বোর্ডে যশোরের নির্বাহী প্রকৌশলী মো: তাওহীদুল ইসলাম।

সেমিনারে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, ভবদহ অঞ্চলের মানুষ কপালপোড়া। প্রধানমন্ত্রী যেখানে বলছেন, নদী বাঁচলে দেশ বাঁচবে, সেখানে পানি উন্নয়ন বোর্ড উল্টোপথে হাঁটছেন। তারা ভবদহ এলাকার সব নদীগুলোকে মেরে ফেলেছেন। এখানকার মানুষকে বাঁচালে হলে টিআরএম ছাড়া আর কোন উপায় নেই। বিলকপালিয়া থেকে টিআরএম বাস্তবায়ন শুরু করতে হবে। একই সাথে আমডাঙ্গা খাল খনন করতে পারলে ভবদহ অঞ্চলে মানুষ জলাবদ্ধতার হাত থেকে রেহাই পাবে। কিন্তু তানা করে পানি উন্নয়ন বোর্ড লুটপাটের প্রকল্প নিচ্ছে। কোন অনিয়মের তদন্ত হয়না। মনিরামপুর কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র বলেন, গত ৪ বছর ধরে আমাদের গ্রামে পানির কারণে ফসল হচ্ছেনা। নদীকে শাসন নয়, নদীকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহবায়ক রণজিৎ বাওয়ালি বলেন, পানি উন্নয়ন বোর্ড জনগণ ও সরকারকে মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়ে দিচ্ছে। খনন করে নদী বাঁচানো যায় না। প্রবাহ নিশ্চিত করেই কেবল নদী বাঁচানো সম্ভব। ৫ বছর ধরে কেবল নদী খনন করা হচ্ছে। এতে নদীর অবস্থা আরও খারাপ হয়েছে। আর সেচযন্ত্র দিয়ে পানি সেচে ভবদহের জলাবদ্ধতা দূরীকরণ অবাস্তব এবং হাস্যকর। ভবদহ অঞ্চলকে বিরান হওয়া থেকে রক্ষা করতে হলে টিআরএম বাস্তবায়ন করতে হবে। এটা না করে বড় বড় প্রকল্প নেওয়া হচ্ছে, নদী খননের নামে অর্থ লুটপাটের ব্যবস্থা করা হচ্ছে। জনগণের দাবি মেনে এবং জনগণকে সঙ্গে নিয়ে কাজ না করলে এই এলাকা জলাবদ্ধতামুক্ত এবং বিরান হওয়া থেকে রক্ষা পাবে না।'

ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক এনামুল হক বাবুল বলেন, আগামী ডিসেম্বর মাসের মধ্যে টিআরএম বাস্তবায়ন শুরু না হলে কঠোর আন্দোলন গদে তোলা হবে। পানি উন্নয়ন বোর্ড গত ৪০ বছর ধরে জনগণের সাথে প্রতারণ করছেন। তারা কত টাকা খরচ করছেন তার হিসাব কেউ নেয়না। তাদের তামাশার কারণে আবারও ২শ গ্রামের ১০ লাখ মানুষ জলাবদ্ধতার শিকার হতে চলেছেন। ফসলের জমি, বসতভিটা-সবই কেড়ে নিয়েছে পানি। সরকার বারবার প্রকল্প নেই, কিন্তু জলাবদ্ধ মানুষের কোন উপকার হয়না।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সরকারের ডেল্টাপ্ল্যানে টিআরএম বাস্তবায়নের কথা উল্লেখ রয়েছে। যেকারণে এটি বাতিল হবেনা। আমরা জনগণের সাথে পানি উন্নয়ন বোর্ডের দূরত্ব দূর করতে উদ্যোগী হয়েছি। আগামীতে যে প্রকল্প নেয়া হবে সেটি জনগণের মতামতের ভিত্তিতেই করা হবে।

উল্লেখ্য যশোরের অভয়নগর, মনিরামপুর ও কেশবপুর উপজেলা এবং খুলনার ডুমুরিয়া ও ফুলতলা উপজেলার অংশবিশেষ নিয়ে ভবদহ অঞ্চল। এলাকার ৫২টি বিলের পানি ওঠানামা করে মুক্তেশ্বরী, টেকা, শ্রী ও হরি নদী দিয়ে। পলি পড়ে নদীগুলো নাব্যতা হারিয়েছে। ফলে নদী দিয়ে পানি নিষ্কাশিত হচ্ছে না। এই অবস্থায় বৃষ্টির পানিতে এলাকার বিলগুলো প্লাবিত হয়েছে। বিল উপচিয়ে পানি ঢুকেছে বিল সংলগ্ন গ্রামগুলোতে। ইতিমধ্যে অভয়নগর ও মনিরামপুর উপজেলার ২শ গ্রাম পানিতে তলিয়ে যাবার উপক্রম হয়েছে। দ্রুত টিআরএম বাস্তবায়ন না করলে অসংখ্য বাড়িঘর, রাস্তাঘাট, মাছের ঘের, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান আবারও পানির নিচে চলে যাবে।



 

Show all comments
  • দেবু মণ্ডল ২৭ মে, ২০২২, ১:৪৬ পিএম says : 0
    যে টিআরএম চালু করার কথা বারবার আপনারা আলোচনা করছেন এতো সুন্দর লেখা হচ্ছে কিন্তু বাস্তবায়ন হচ্ছে না কেন। আপনাদের মাঝে এক জন প্রতিমন্ত্রী আছেন তাকে ইনফুলেস্ন করে আপনাদের আমাদের সকলের দুখ দূরীকরণ সম্ভব হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোর

২৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ