Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্যানারী শ্রমিকদের জন্য দিনব্যাপী স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭:০৭ পিএম

ঢাকা জেলার সাভার উপজেলার হেমায়েতপুরস্থ ‘বিসিক চামড়া শিল্প নগরী’তে ট্যানারী শ্রমিকদের জন্য আজ (বুধবার) দিনব্যাপী একটি স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়। সকালে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন করেন সাভার উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. মাজহারুল ইসলাম। সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিস এর সহযোগিতায় ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন স্বাস্থ্য ক্যাম্পটি আয়োজন করে।

স্বাস্থ্য ক্যাম্প থেকে দেড় শতাধিক শ্রমিককে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও প্রয়োজনীয় ওষুধ প্রদান করা হয়। মেডিসিন বিশেষজ্ঞ ও স্কিন বিশেষজ্ঞ ডাক্তারগণ স্বাস্থ্য ক্যাম্পে শ্রমিকদেরকে স্বাস্থ্য বিষয়ে পরামর্শ প্রদান করেন। পাশাপাশি সকলের জন্য বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষারও ব্যবস্থা রাখা হয়।

ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এপেক্স ট্যানারী লিঃ এর নির্বাহী পরিচালক জনাব এম এ মাজেদ এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের মহাসচিব এবং সালমা ট্যানারী লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর জনাব মো. সাখাওয়াত উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক।

প্রধান অতিথির বক্তব্যে সাভার উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. মাজহারুল ইসলাম শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা উন্নয়নের জন্য ট্যানারী মালিক ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ধারাবাহিক কর্মসূচি গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। সকল কারখানায় শ্রমিকদেরকে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা উপকরণ সরবরাহ সহ উপযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য মালিকদের প্রতি অনুরোধ করেন।

যতদিন পর্যন্ত চামড়া শিল্প নগরীতে স্থায়ী স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতাল প্রতিষ্ঠা করা না হয় ততদিন নিয়মিত বিরতিতে স্বাস্থ্যক্যাম্প আয়োজনের জন্য আয়োজকদের প্রতি আহ্বান রাখেন।

বিশেষ অতিথির বক্তব্যে এপেক্স ট্যানারী লিঃ এর নির্বাহী পরিচালক জনাব এম এ মাজেদ এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের মহাসচিব এবং সালমা ট্যানারী লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর জনাব মোঃ সাখাওয়াত উল্লাহ চামড়া শিল্প নগরীতে ৫০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল স্থাপনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ট্যানারী শিল্প ও শ্রমিকদের সুরক্ষায় শ্রম আইন বাস্তবায়ন সহ শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরসনে সরকার, মালিক, বেসরকারি সংস্থাসহ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ