Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাপালীর সেঞ্চুরি, মজিদের ৪ রানের আক্ষেপ

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অনেক আশা-ভরসার ইংল্যান্ড সিরিজের ফাঁকে অনেকটা অগোচরেই চলছে জাতীয় ক্রিকেট লিগের খেলা। তবে ক্রিকেটাররা যেন নিজেদের ব্যাট-বলের দ্যুতিতে আড়ালে থাকতে দিতে নারাজ এনসিএলকে। তৃতীয় রাউন্ডের প্রথম দিনে ব্যাট হাতে জ্বলে উঠেছেন অলক কাপালী, আব্দুল মজিদ ও রনি তালুকদার। তাদের সাথে দিনটিকে বল হাতে স্মরণীয় করে রাখার প্রচেষ্টায় ছিলেন মনির, শহিদুল ও সৈকতরা।
গতকাল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে তৃতীয় রাউন্ডের প্রথম দিন চট্টগ্রামের বিপক্ষে শতক করেছেন সিলেটের অলক কাপালী। টস হেরে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে সিলেটের সংগ্রহ ৫ উইকেটে ২৮১ রান। কাপালী ১০৫ ও শাহানুর রহমান ১৭ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে এরই মধ্যে ৪৭ রানের জুটি গড়েছেন তারা। ১৯৪ বলে খেলা কাপালীর অধিনায়কোচিত ইনিংসটি গড়া ৭টি চার ও একটি ছক্কায়। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার অষ্টাদশ শতক।
শুরুতেই ইমতিয়াজ হোসেনকে হারিয়ে চাপে পড়ে সিলেট। আশা জাগালেও নিজেদের ইনিংস বড় করতে পারেননি সায়েম আলম ও জাকির হাসান। দুইজনই ফিরেন থিতু হয়ে। জাকিরের সঙ্গে ৬০ ও কাপালীর সঙ্গে ৫৮ রানের দুটি ভালো জুটি উপহার দেয়া রাজিন সালেহ ফিরেন ৫১ রান করে। পঞ্চম উইকেটে রুমান আহমেদের সঙ্গে ৭৭ রানের জুটিতে প্রতিরোধ গড়েন কাপালী। রুমানের বিদায়ের পর দিনের বাকি সময়টুকু শাহানুরকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন তিনি।
এদিকে আব্দুল মজিদ ও রনি তালুকদারের অর্ধশতকে বড় সংগ্রহের পথে রয়েছে ঢাকা। তবে মনির হোসেনের স্পিনে লড়ছে বরিশালও। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম অ্যাকাডেমি মাঠে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৮৩ রান করে ঢাকা।
তাইবুর রহমান ৩৩ ও নাদিফ চৌধুরী ২৯ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৬২ রানের জুটি গড়েছেন এই দুইজনে।
১৭৬ রানের বড় জুটিতে ঢাকাকে দারুণ সূচনা এনে দেন রনি-মজিদ। ওয়ানডে মেজাজে খেলা রনিকে বিদায় করে ৩৮.৫ ওভার স্থায়ী জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার মনির। ৭টি চার ও ৪টি ছক্কায় ১১০ বলে ৮৪ রান করেন রনি।
এরপর বেশিক্ষণ টিকেননি মজিদও। দলকে দৃঢ় ভিত গড়ে দেওয়া এই ডানহাতি ব্যাটসম্যান ফিরেন ৪ রানের জন্য শতক না পাওয়ার হতাশা নিয়ে। ১৪৩ বলে ৯৬ রান করতে ১০টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি।
ছোট এক ধসে ভালো শুরুর সুবিধা হারাতে বসে ঢাকা। ৩২ রানের মধ্যে মজিদ, সাইফ হাসান, শুভাগত হোম চৌধুরী ও রকিবুল হাসানকে বিদায় করে ম্যাচে ফিরে বরিশাল। তবে তাইবুর-নাদিফের দারুণ ব্যাটিং কক্ষপথে ফেরায় মোহাম্মদ শরীফের দলকে।
৮০ রানে চার উইকেট নিয়ে বরিশালের সেরা বোলার মনির। বৃষ্টির জন্য প্রথম দিন ১১ ওভার কম খেলা হয়।
এছাড়া ঢাকা মেট্রোকে ভালো অবস্থানে রেখেছেন দুই মিডিয়াম পেসার শহিদুল ইসলাম ও সৈকত আলী। শুরুর বাজে ব্যাটিংয়ে চাপে পড়া খুলনা তাকিয়ে আছে নুরুল হাসান ও জিয়াউর রহমানের দিকে। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৫ উইকেটে ১৫৬ রান করে খুলনা। বৃষ্টির জন্য এদিন ৬৪ ওভারের বেশি খেলা সম্ভব হয়নি।
৬৭ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানোর ধাক্কা সামাল দিয়ে দলকে এগিয়ে নিচ্ছেন নুরুল-জিয়া। উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল ৫৪ ও অলরাউন্ডার জিয়া ৩৯ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে এরই মধ্যে ৮৯ রানের জুটি গড়েছেন এই দুইজনে। শহিদুল ও সৈকত নেন দুটি করে উইকেট।
আর বিকেএসপির ৩ নম্বর মাঠে রাজশাহীর বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে তানভীরের ফিফটিতে ৬ উইকেটে ১৭২ রান করেছে রংপুর। সহরোয়ার্দি শুভ আছেন ৪৬ রানে, তাকে সঙ্গ দিতে নামা সাদমান রানের খাতা খেলেননি এখনও।
সিলেট-চট্টগ্রাম
সিলেট ১ম ইনিংস: ২৮১/৫ (৯০ ওভার) ইমতিয়াজ ৪, সায়েম ২৭, জাকির ৩২, রাজিন ৫১, কাপালী ১০৫*, রুমান ২৭, শাহানুর ১৭*; ইফতেখার ২/৭৮, সাঈদ ১/২৫, সাইফুদ্দিন ১/৩৮, বেলাল ১/৩৮)
ঢাকা বিভাগ-বরিশাল
ঢাকা ১ম ইনিংস : ২৮৩/৫ (৭৯ ওভার) মজিদ ৯৬, রনি ৮৪, সাইফ ২৩, রকিবুল ১১, শুভাগত ৩, তাইবুর ৩৩*, নাদিফ ২৯*; মনির ৪/৮০, সোহাগ ১/৭২
খুলনা-ঢাকা মেট্রো
খুলনা ১ম ইনিংস: ১৫৬ (৬৪ ওভার) মেহেদি ২, এনামুল ১৯, ইফতেখার ১৫, তুষার ১৫, মিঠুন ৭, নুরুল ৫৪*, জিয়া ৩৯*; শহিদুল ২/২৩, সৈকত ২/২৫, সানি ১/৪৮
রংপুর-রাজশাহী
রংপুর ১ম ইনিংস : ১৭২/৬ (৫৪.২ ওভার) সায়মন ১০, জাহিদ ১৪, আরিফুল ৩৯, তানভীর ৫৩, সহরোয়ার্দী ৪৬ (ব্যাটিং), সাদমান ০ (ব্যাটিং); ফরহাদ ৩/৪৫, মুক্তার ১/৩৯, মামুন ১/৪২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাপালীর সেঞ্চুরি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ