Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার নির্বাচনে ‘অবধারিত’ জয়ের পথে পুতিনের দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:০৫ এএম

রাশিয়ার নির্বাচনে বড় ব্যবধানে জিততে চলেছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থক ইউনাইটেড রাশিয়া পার্টি। তিনদিনের নির্বাচন শেষে আংশিক ভোট গণনায় দেখা গেছে, প্রতিদ্বন্দীদের চেয়ে বিপুল ব্যবধান এগিয়ে রয়েছে দলটি। অবশ্য আগের তুলনায় তাদের জনপ্রিয়তা অনেকটা কমে গেছে। খবর রয়টার্সের।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, এ পর্যন্ত ৩৩ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ৪৫ শতাংশের কিছু বেশি ভোট পেয়েছে ইউনাইটেড রাশিয়া। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি পেয়েছে ২২ শতাংশ ভোট। এছাড়া, নয় শতাংশ ভোট পেয়েছে জাতীয়তাবাদী এলডিপিআর পার্টি।

আংশিক এ ফলাফলে পুতিনপন্থি দলটির বড় জয়ের লক্ষণ দেখা গেলেও গত নির্বাচনের তুলনায় তাদের এবারের পারফরমেন্স বেশ খারাপ। ২০১৬ সালের ওই নির্বাচনে ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছেন ইউনাইটেড রাশিয়া।

জীবনযাত্রার মানে অবনতি ও ক্রেমলিন সমালোচক আলেক্সেই নাভালনির তোলা দুর্নীতির অভিযোগে ভোটব্যাংকে টান পড়েছে পুতিনপন্থিদের। নাভালনি-মিত্রদের পরিকল্পিত নির্বাচনী প্রচারণাতেও ক্ষতি হয়েছে বেশ।

ক্রেমলিন সমালোচকদের অভিযোগ, এবারের নির্বাচনও ছিল ভুয়া। তাদের দাবি, অবাধ নির্বাচন হলে ইউনাইটেড রাশিয়ার ফলাফল আরও বেশি খারাপ হতো।

তবে নির্বাচনের এমন ফলাফলে রাশিয়ার রাজনৈতিক দৃশ্যপটে বড় কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই। ১৯৯৯ সাল থেকে কখনো প্রধানমন্ত্রী কখনো প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকা পুতিন আগামী নির্বাচনেও আধিপত্য ধরে রাখবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

অবশ্য ২০২৪ সালে অনুষ্ঠিতব্য সেই নির্বাচনে রুশ প্রেসিডেন্ট লড়বেন কি না তা এখনো জানাননি। ৬৮ বছর বয়সী এ নেতা রাশিয়ায় আজও জনপ্রিয়। দেশটির জনগণ তাকে পশ্চিমাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ও জাতীয় মর্যাদা পুনঃপ্রতিষ্ঠার কৃতিত্ব দিয়ে থাকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ