Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চার নতুনের দলে চমক আমির

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ খেলতে যাওয়া নিয়ে শঙ্কার কথা জানিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সরকারের অনুমতি ছাড়া ভারতে খেলতে যাওয়া সম্ভব নয় বলেও জানিয়েছিল পিসিবি প্রধান শাহরিয়ার খান। সেই অনিশ্চয়তার মাঝেই সুখবর দিল পিসিবি। সব শঙ্কা আর অনিশ্চয়তাকে পাশে রেখে ঘোষণা করল টি-টোয়েন্টি বিশ্বকাপের দল। এই তালিকা ঘোষণাতেও আছে চমক- চার নতুন মুখ নিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে যাচ্ছে পাকিস্তান।
নতুন চারজনের মধ্যে মোহাম্মদ নেওয়াজ ও রুম্মান রাইসের এখনো আন্তর্জাতিক ক্রিকেটেই খেলা হয়নি। খুররম মনজুর পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টেস্ট খেললেও নিউজিল্যান্ড সফরে দলে জায়গা হয়নি তাঁর। কিন্তু ‘এ’ দলে তাঁর ধারাবাহিক পারফরম্যান্স নির্বাচকদের বাধ্য করেছে বিশ্বকাপ দলে রাখতে। বাবর আজম অবশ্য জায়গা পেয়েছেন নিউজিল্যান্ড সিরিজের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে। ওই সিরিজের দুই ওয়ানডেতে খেলার সুযোগ পেয়ে দু’দিনই ফিফটি পেয়েছিলেন বাবর। এর সঙ্গে স্থানীয় ক্রিকেটের দারুণ ফর্মও বিশ্বকাপের দ্বার খুলে দিয়েছে তাঁর জন্য।
নেওয়াজ ও রাইস এর আগে পাকিস্তান ‘এ’ দলে ডাক পেয়েছিলেন স্থানীয় ক্রিকেটের পারফরম্যান্স দিয়ে। সেখানেও ধারাবাহিক পারফরম্যান্স তাঁদের আলাদা করে দিয়েছে অন্যদের থেকে। অলরাউন্ডার নেওয়াজ ও বাঁহাতি পেসার রাইস অবশ্য পাকিস্তান সুপার লিগেও খেলছেন দারুণ। রাইসকে নিয়ে পাকিস্তান দলে মোট চারজন বাঁহাতি পেসার। ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ ইরফানের সঙ্গে দলে জায়গা পেয়েছেন মোহাম্মদ আমিরও। নিউজিল্যান্ড সফরের বাজে ফর্ম দল থেকে ছিটকে দিয়েছে আহমেদ শেহজাদকে। ২-১ ব্যবধানে পরাজিত ঐ টি-২০ সিরিজে মাত্র ৩৩ রান করেছিলেন এই ওপেনার। নিউজিল্যান্ড সিরিজে বিশ্রাম দেয়া দীর্ঘ দেহী পেসার মোহাম্মদ ইরফানও দলে ফিরেছেন। বাংলাদেশে ২৪ ফেব্রুয়ারী শুরু হবে এশিয়া কাপ এবং ৮ মার্চ ভারতে শুরু হবে টি-২০ বিশ্বকাপ।
দল ঘোষণার সাথে সাথে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকেও সহযোগিতার আশ্বাস পেয়েছে পিসিবি। পাকিস্তান দলকে পূর্ণ নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সম্পাাদক অনুরাগ ঠাকুর। নিরাপত্তার কারণে আসন্ন টি-২০ বিশ্বকাপে পাকিস্তান দল তাদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার প্রস্তাব- গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ার পর ঠাকুর বলেন, ‘কোন দেশেরই অনিরাপদ ভাবা উচিত নয়। সম্ভব্য সবচেয়ে সুন্দরভাবে এবং প্রতিটি দলের জন্য সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে বিসিসিআইএ বিশ্বকাপ আয়োজন করবে। এর আগেও আমরা অনেক বিশ্বকাপ ও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছি এবং আমি মনে করি না কোন দেশেরই এখানে অনিরাপদ ভাবা উচিত।’
পাকিস্তান টি-২০ বিশ্বকাপ দল: শহীদ আফ্রিদি (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, উমর আকমল, সরফরাজ আহমেদ, বাবর আজম, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলী, মোহাম্মদ ইরফান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, মোহাম্মদ নওয়াজ, খুররম মনজুর, রুম্মান রাইস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চার নতুনের দলে চমক আমির

১১ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ