Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ড দলে কোচ চমক

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ আর স্বাগতিক ভারতসহ অংশগ্রহণকারী ১৬ দলের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করেছে ১২টি। রইলো বাকি দুই- দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। গতকাল একই দিনে পাকিস্তানের সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। দলে ঠাঁই মিলেছে আন্তর্জাতিক ক্রিকেটের নতুন মুখ অলরাউন্ডার লিয়াম ডাউসন। ইংল্যান্ডের দ্বিতীয় সেরা দল লায়ন্সের হয়ে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ডাউসন। তার বাঁহাতি স্পিন উপমহাদেশের কন্ডিশনে খুব কার্যকর হতে পারে বলে মনে করছেন ইংল্যান্ডের নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের পারফরম্যান্সে ডাক পেতে পারতেন কেভিন পিটারসেন। তার সম্ভাবনা আগেই উড়িয়ে দিয়েছিলেন অধিনায়ক ওয়েন মর্গ্যান।
চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে খেলতে না পারা পেসার স্টিভেন ফিন আছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দলে। তবে টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর বোলার পেসার স্টুয়ার্ট ব্রডের জায়গা হয়নি এই দলে।
টুর্নামেন্ট চলার সময় ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস, পল ফারব্রেস ও অটিস গিবসনের সঙ্গে কাজ করবেন সাবেক টি-টোয়েন্ট অধিনায়ক পল কলিংউড। এছাড়া টুর্নামেন্টের প্রথম ১০ দিনের জন্য শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনেকেও পাবেন তারা।
আগামী ৮ মার্চ ভারতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর। ১৬ মার্চ ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে বিশ্বসেরার অভিযান শুরু করবে ইংল্যান্ড। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে আছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। সঙ্গে যোগ দেবে প্রথম রাউন্ড পার হয়ে আসা একটি দল।
ইংল্যান্ড দল : ওয়েন মর্গ্যান (অধিনায়ক), মইন আলি, স্যাম বিলিংস, জস বাটলার, লিয়াম ডাউসন, স্টিভেন ফিন, আলেক্স হেলস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিস টপলি, জেমস ভিন্স, ডেভিড উইলি।

ক্রিকেটেও আসছে লাল কার্ড!

মজা করার জন্যই ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে আম্পায়ার বাউডেনের হাতে শোভা পেয়েছিল লাল কার্ড। সেটিই কি এখন নিয়মিত দেখা যাবে ক্রিকেট মাঠে? ফুটবলে অনেক দেখেছেন। এবার ক্রিকেটেও দেখার মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে পারেন লাল কার্ডের ব্যবহার। ক্রিকেটের নিয়মকানুন ঠিক করার দায়িত্ব যাদের, সেই মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নতুন আইনে ক্রিকেট মাঠেও কোনো খেলোয়াড়ের আচরণ মাত্রা ছাড়ালেই তাঁকে মাঠ ছাড়তে বাধ্য করতে পারবেন আম্পায়ার। অপরাধ বিবেচনায় মাঠে ম্যাচে সাময়িক নিষেধাজ্ঞা ও ম্যাচ থেকে পুরো বহিষ্কারের নিয়ম চালু করেছে এমসিসি। ছোট অপরাধের জন্য হলুদ কার্ডের মতোই শাস্তি পেতে হবে, বড় অপরাধের শাস্তির জন্য একেবারে লাল কার্ড। মানে বহিষ্কার। গতকাল এমসিসি পরীক্ষামূলকভাবে ক্রিকেটে হলুদ ও লাল কার্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে। মাঠে ক্রিকেটারদের আগ্রাসী আচরণে বাঁধ দিতেই আসছে কার্ডের ব্যবহার। ২০১৫ সালে ইংল্যান্ডে ৫টি ম্যাচ প- হয়েছিল শুধুমাত্র খেলোয়াড়দের মধ্যে বিভিন্ন ঝগড়া-বিবাদের কারণে। ক্রিকেটে শুঙ্খলা ফিরিয়ে আনতেই এমসিসির এমন উদ্যোগ। তবে লাল কার্ডের ব্যবহার হবে একেবারে শেষ অস্ত্র হিসেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড দলে কোচ চমক

১১ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ