Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামাবাদে চীন, রাশিয়াসহ ৭ দেশের গোয়েন্দা প্রধানদের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪১ এএম

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চীন, রাশিয়াসহ মধ্য এশিয়ার আরো পাঁচটি দেশের গুপ্তচর প্রধানদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। আগামী দিনে পাক-আফগান সম্পর্ক, অর্থনীতি ও নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা সেরেছেন তারা। ভারতের কূটনৈতিক মহল শনিবারের বৈঠককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। যদিও ওই বৈঠকে ভারতকে ডাকা হয়নি।
বৈঠকটি ডেকেছিলেন পাকিস্তানের আইএসআই-এর ডিজি ফায়েজ হামিদ। উপস্থিত ছিলেন চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধানরা।
গত সপ্তাহে এই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছিল। কিন্তু সেখানে হাজির ছিলেন না রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। শনিবার ইসলামাবাদের বৈঠকে যোগ দিয়েছে রাশিয়াও। একেই গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বর্ণনা করছেন পাকিস্তানের কূটনীতিকরা।
শুক্রবার কাবুল থেকে ফিরেছেন ফায়েজ হামিদ। তারপর এই বৈঠক নিয়ে আলোচনা শুরু হয়েছে। জানা গেছে, বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালিবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কথা হয়েছে।
সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালেবান নেতৃত্বের সাথে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।
এর আগে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল ভøাদিমির পুতিনের দেশ। শোনা যায়, ৯/১১-র বর্ষপূর্তির দিন যেন কাবুলে নয়া সরকার শপথ গ্রহণ না করে, সে জন্য তালেবানের উপর চাপও তৈরি করেছিল রাশিয়া। এই পরিস্থিতিতে ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চীন, রাশিয়া, ইরানসহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে।
ইতিতোধ্যেই অন্তর্র্বতীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। যার নেতৃত্বে মুহাম্মদ হাসান আখুন্দ। নতুন সরকারের শপথগ্রহণে ছয়টি দেশকে আমন্ত্রণ করেছিল তালেবান। তারা হলো- রাশিয়া, চীন, তুরস্ক, ইরান, পাকিস্তান ও কাতার।
২০০১ সালে যুক্তরাষ্ট্রে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার ভয়াবহ এক সন্ত্রাসী হামলার (৯/১১) বিশ বছর পূর্তির দিন শনিবার তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের নতুন অন্তর্র্বতীকালীন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও ‘মিত্র দেশগুলোর চাপে’ ওই শপথ অনুষ্ঠান সম্পূর্ণভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : অনলাইন ডন, এক্সপ্রেস ট্রিবিউন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ