Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

একধাপ এগুলো পাকিস্তান

প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তৃতীয় পাকিস্তানি ও ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে বাবর আজমের টানা তিন ওয়ানডে সেঞ্চুরি এবং পাক অধিনায়ক হিসেবে আজহার আলীর সর্বোচ্চসংখ্যক (৩টি) শতকে সিরিজের শেষ ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে পাকিস্তান। প্রথম দুই ম্যাচে প্রতাপ দেখানো জয়ের পর শেষ ম্যাচে তারা ক্যারিবীয়দের হারায় ১৩৬ রানে। তবে শারজায় ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের চেয়েও পাকিস্তানি সমর্থকদের জন্য বড় সুখবর বয়ে এনেছে আজহার আলীর দল। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আটে উঠে এসেছে পাকিস্তান।
দলের এই উন্নতি তরুণ খেলোয়াড়দের আরো উৎসাহ যোগাবে বলে মনে করেন পাক অধিনায়ক, ‘আমাদের শেষ সাত-আটটি সীমিত ওভারের ম্যাচ ছিল অসাধারণ এবং আমাদের আত্মবিশ্বাসও এত বেড়েছে, বিশেষ করে তরুণ খেলোয়াড়দের জন্য।’ আজহার যোগ করেন, ‘আপনি খেয়াল করলে দেখবেন পারফর্ম করার জন্য সবাই উন্মুখ হয়ে থাকে এবং এটাই আমাদের সামনে এগিয়ে নিচ্ছে।’
পাকিস্তানের চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে থেকে সিরিজ শুরু করেছিল উইন্ডিজ। পাকদের চেয়ে তাদের অবস্থান উপরে হওয়ায় তিন ম্যাচে ৯ পয়েন্ট হারাতে হয়েছে তাদের। বাংলাদেশকেও আফগানিস্তানের কাছে এক ম্যাচ হেরে পয়েন্ট হারাতে হয়েছিল। ৮৮ পয়েন্ট নিয়ে এখন নবম স্থানে উইন্ডিজ, তাদের চেয়ে এক পয়েন্ট বেশি পাকিস্তানের। তাদের চেয়ে ৬ পয়েন্ট বেশি নিয়ে সপ্তম স্থানে বাংলাদেশ। এছাড়া যথারীতি তালিকার শীর্ষ সারিতে আছে অস্ট্রেলিয়া (১২০), দক্ষিণ আফ্রিকা (১১৪), নিউজিল্যান্ড (১১৩), ভারত (১১০), ইংল্যান্ড (১০৭) ও শ্রীলঙ্কা (১০১)। স্বাগতিক ইংল্যান্ড ও আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ৭ দল সরাসরি অংশ নেবে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে। নি¤œ সারির চার দল ও আইসিসি ছয় সহযোগী দল ২০১৮ সালে খেলবে বাছাইপর্বে। সেখান থেকে শীর্ষ দুটি দল সুযোগ পাবে বিশ্বকাপের মূল আসরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একধাপ এগুলো পাকিস্তান

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ