Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

তীব্র গরমে-ঘামে নাকাল জনজীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মধ্য-বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে মধ্য-বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপটি ঘনীভূত হতে পারে। তবে আপাতত সমুদ্র বন্দরে কোন সতর্ক সঙ্কেত নেই। এদিকে ভাদ্র মাসের শেষ সপ্তাহে শরৎ ঋতুর প্রায় মধ্যভাগে এসেও দেশের বেশিরভাগ এলাকায় তীব্র গা-জ¦লা ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। বাতাসে জলীয়বাষ্পের মাত্রা বেশি থাকায় গরমে-ঘামে সর্বত্র জনজীবনে নাকাল অবস্থা। গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৭৪ শতাংশ।
গতকালও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ছিল ৩৭ ডিগ্রি। যা চৈত্র-বৈশাখের মতোই তাপপ্রবাহের পর্যায়ে। ঢাকা মহানগরী ও আশপাশ এলাকায় প্রকৃত তাপানুভূতি ৪২ থেকে ৪৩ ডিগ্রি। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায় ২৩ ডিগ্রি সে.। দেশের অনেক এলাকায় তাপমাত্রা মৌসুমের এ সময়ের স্বাভাবিক পারদের অবস্থানের তুলনায় স্থানভেদে ২ থেকে ৫ ডিগ্রি সে. পর্যন্ত ঊর্ধ্বে রয়েছে। আজ রোববারও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার পূর্বাভাস দেয়া হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় রয়েছে। এরফলে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও মঝারি বর্ষণও হয়। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায় ৫১ মিলিমিটার। ঢাকায় মাত্র ৬ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। তবে গেল ২৪ ঘণ্টায় সিলেট ও বরিশাল বিভাগে বৃষ্টিপাত হয়নি। খুলনা বিভাগের দুয়েক জায়গায় স্বল্প বৃষ্টি ঝরেছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, সবক’টি বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় পরিবর্তন হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ