Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকারী সিদ্ধান্তের তোয়াক্তা করছেন না সিলেটের স্কলার্সহোম স্কুল !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ৪:২২ পিএম

আগামীকাল রোববার থেকে খুলে দেওয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠা। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে বিভিন্ন দিকনির্দেশনা জারি করেছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর। তাতে স্পষ্ট করে বলা হয়েছে, সারাদেশে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা বাদে বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীরা সপ্তাহে একদিন ক্লাসে যাবে এবং ওইদিন তাদের দুটি করে ক্লাস হবে। কিন্তু সরকারি এমন নির্দেশনাকে বুড়ো আঙুল দেখিয়ে একদিনে পাঁচটি করে ক্লাস রেখেছে সিলেটের স্কলার্সহোম শিবগঞ্জ ক্যাম্পাস! এমনকি সরকারি নির্দেশনা অমান্য করে স্কলার্সহোম টিফিনের জন্যও আলাদা সময় রেখেছে। টিফিন ব্রেকের বিষয়টি উল্লেখ করা হয়েছে রুটিনেও। স্কলার্সহোমের এমন কাণ্ডে শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে। তারা বলছেন, একটা শিক্ষাপ্রতিষ্ঠান কিভাবে এমন ‘কান্ডজ্ঞানহীন’ হয়! জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) গত বুধবার (৮ সেপ্টেম্বর) রুটিন তৈরির একটি নির্দেশনা জারি করে। সে নির্দেশনায় বলা হয়- *২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে। *প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা এক দিন প্রতিষ্ঠানে আসবে। *সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান রুটিন তৈরি করবে। কিন্তু মাউশি’র এমন নির্দেশনা অমান্য করে সিলেটের স্কলার্সহোম শিবগঞ্জ ক্যাম্পাসে প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস একদিনে পাঁচটি করে রাখা হয়েছে!

স্কলার্সহোম শিবগঞ্জ ক্যাম্পাসের ক্লাস ওয়ানের রুটিনে দেখা যায়, আগামীকাল রোববার এই শ্রেণির পাঁচটি ক্লাস রাখা হয়েছে। সকাল ৯টায় ইংরেজি প্রথম পত্র দিয়ে শুরু হবে ক্লাস। ধারাবাহিকভাবে গণিত, বাংলা, ইংরেজি দ্বিতীয় পত্র ও বিজ্ঞান বিষয়ের ক্লাস হবে। ক্লাস চলবে ১২টা ৫০ অবধি। এর মধ্যে টিফিন ব্রেকের জন্য সকাল সোয়া ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্তনর্ধারণ করা হয়েছে সময়। জানতে চাইলে স্কলার্সহোম শিবগঞ্জ ক্যাম্পাসের প্রিন্সিপাল প্রাণ বন্ধু বিশ্বাস পরামর্শ দেন ক্যাম্পাসের ইনচার্জ বেগম আফতারী এবং পরিচালনার দায়িত্বে থাকা সংশ্লিষ্ট ট্রাস্টের সেক্রেটারি লোকমান উদ্দিনের সাথে কথা বলতে। এদিকে, স্কলার্সহোমের এমন ক্লাস রুটিনে অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। তারা এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, সরকারি তরফে বলা হয়েছে, আপাতত শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস এমনভাবে হবে যেন শিক্ষার্থীদের টিফিনের প্রয়োজন না হয়। কিন্তু স্কলার্সহোম মানছে না সেই নির্দেশনাও।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ