Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেসবুক-রে ব্যান নিয়ে এল নতুন স্মার্ট চশমা

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মার্ক জাকারবার্গের কোম্পানি ফেসবুক রে-ব্যান এর সহযোগিতায় আনুষ্ঠানিকভাবে তার প্রথম স্মার্ট চশমা বাজারে এনেছে। বৃহস্পতিবার উন্মোচিত তাদের চশমার নতুন এই লাইন-আপটির নাম রাখা হয়েছে রে-ব্যান স্টোরিজ। অত্যাধুনিক এই চশমা ছবি তুলতে পারে, ভিডিও রেকর্ড করতে পারে, ফোন কল উত্তর দিতে পারে, এমনকি পডকাস্টও বাজাতে পারে।

২০ টিরও বেশি ডিজাইনের এই নতুন চশমার মূল্য শুরু হয়েছে ২ শ’ ৯৯ ডলার। এর ফ্রেমে ২ টি ক্যামেরা, ২ টি মাইক্রো স্পিকার, ৩ টি মাইক্রোফোন এবং একটি স্ন্যাপড্রাগন কম্পিউটার প্রসেসর চিপ রয়েছে। ইউএসবি-সি তারের মাধ্যমে এটি যে কোনও কম্পিউটারের সাথে যুক্ত করা যায়। সম্পূর্ণ চার্জে চশমাটি প্রায় ৬ ঘন্টা ব্যবহার করা যেতে পারে। তবে, চশমাটি ব্যবহার করতে হলে একটি ফেসবুক অ্যাকাউন্ট প্রয়োজন। স্মার্টফোনের অ্যাপ ফেসবুক ভিউ সাথেও ব্যবহার করা যাবে এটি। চশমাটি সর্বোচ্চ ৩৫ সেকেন্ড পর্যন্ত ভিডিও রেকর্ড করতে পারে অথবা ৫শ’ টি ছবি তুলতে পারে। এর মাধ্যমে ওয়ারলেসভাবে অ্যাপ কনটেন্ট আপলোড করা যাবে, যেখানে ফটো-এনক্রিপ্ট এবং ফেসবুক অ্যাপের বাইরে সরাসরি তাদের ফোনের অন-ডিভাইস স্টোরেজে ফটো সংরক্ষণ করতে পারে। ফেসবুক ভিউ থেকে মানুষ তাদের সামাজিক নেটওয়ার্ক বা মেসেজিং অ্যাপগুলিতে শেয়ার করতে পারে।
গোপনীয়তা সংক্রান্ত সতর্কতার জন্য রেকর্ড করার সময় চশমাটিতে একটি ছোট সূচক আলো জ্বলজ্বল করে, মানুষকে জানিয়ে দেয় যে তাদের ছবি তোলা বা চিত্রগ্রহণ করা হচ্ছে। চশমাগুলির একটি অডিও অ্যাক্টিভেশন বৈশিষ্ট্য রয়েছে, যাকে বলা হয় ফেসবুক অ্যাসিস্ট্যান্ট, যা হ্যান্ডস-ফ্রি ফটো এবং ভিডিও তোলার জন্য চালু করা যায়। এছাড়া, ডিভাইসটিকে মানুষকে তাদের ভয়েস ইন্টারঅ্যাকশনের ট্রান্সক্রিপ্ট সংরক্ষণের ব্যবস্থা রয়েছে, যা পরবর্তীতে মানুষ এবং মেশিন-লার্নিং অ্যালগরিদমের মিশ্রণ দ্বারা পরিচালনা করা যাবে।



 

Show all comments
  • Saifulislam Saif ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    আমার এই চশমা একটা লাগবে।
    Total Reply(0) Reply
  • মহীয়সী বিন্তুন ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    অসাধারণ একটা চশমা, বাজারে কবে পাওয়া যাবে
    Total Reply(0) Reply
  • হিমালয় হিমু ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    দিন দিন প্রযুক্তি মানুষের কাজকে কত সহজ করে দিচ্ছে
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    অসাধারণ সব সুযোগ সুবিধা...বাজারে হিট করবে।
    Total Reply(0) Reply
  • Md. Sohaib ১১ সেপ্টেম্বর, ২০২১, ১:৩২ পিএম says : 0
    এগুলো সব বড়লোকদের জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্ট চশমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ