Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেরে বাংলায় দর্শকহীন সাড়ে পাঁচশো দিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের অন্যতম একটা ঐতিহ্য বাংলার পাগলাটে দর্শক। পুরো স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ২০ হাজারের সামান্য বেশি। কিন্তু গর্জনটা ইডেন গার্ডেন কিংবা বিখ্যাত মেলবোর্ন এর থেকে কোন অংশে কম না। এই হাজার পঁচিশেক দর্শক যেন গর্জে ওঠে লাখো দর্শকের মত।
ভারতীয় ওপেনার রোহিত শর্মা এক সাক্ষাৎকারে বলেছিলেন, মিরপুর একমাত্র মাঠ যেখানে দর্শকের কারণে ভারতের কাছে সবথেকে বৈরী মাঠ। মরণঘাতী রোগের আগমনে সেই মাঠের গ্যালারী আজ অনেকদিন হলো ফাঁকা পড়ে আছে। দর্শকহীন মাঠে বাংলাদেশ অনেকগুলো সিরিজ শেষ করে ফেলেছে। কখনো বাংলাদেশ বাংলাদেশ, কখনো গ্রান্ড স্ট্যান্ডের ল্যাপ অব অনার, কখনো বা টাইগার শোয়েবের গর্জনে কেঁপেছে মিরপুরের হোম অব ক্রিকেট। সেসব এখন অতীত, শহীদ জুয়েল স্ট্যান্ড আর শহীদ মুস্তাক স্ট্যান্ডের মোবাইলে ফোনের ফ্ল্যাস আলোর সেলিব্রেশন তো বিখ্যাত হয়েছিল বারবার। উত্তর পাশের খোলা গ্যালারীর সেই গর্জন আজও কানে ভাসে।
২০০৬ সাল থেকে বঙ্গবন্ধু থেকে সরে মিরপুরের শেরে বাংলায় ঘাটি গেঁড়ে বসে বিসিবি। তারপর থেকে এই মাঠই হয়েছে বাংলার ক্রিকেটের মাতৃভুমি, হাজার হাজার মানুষের প্রিয় ক্রিকেটারকে একমাত্র খায়েস মেটানোর জায়গা। শচীনের ১০০তম সেঞ্চুরিসহ কতশত ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়েছে এই মাঠ আর গ্যালারী। অনেক দেশেই দর্শক ফিরলেও বাংলাদেশের করোনা প্রেক্ষাপট তার উপযোগী না হওয়ায় সেই ঝুঁকি নিতে পারেনি বিসিবি। তবে করোনা টিকা ৩০ শতাংশের বেশি মানুষ নেবার পর টিকিট ছাড়া হতে পারে, সেক্ষেত্রে করোনা টিকার সার্টিফিকেট ও ম্যাচের আগের দিনের কোভিড পরীক্ষায় নেগেটিভ ফলাফল থাকাটা বাধ্যতামূলক করা হতে পারে বলে জানিয়েছেন বিসিবির একজন পরিচালক।
ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়ার পরে নিউজিল্যান্ড সিরিজও শেষ হলো, তবুও মাঠে ফেরানো সম্ভব হয়নি দর্শক। কোভিডের কারণে কবে আবার গ্যালারীতে দর্শক ফিরবে সেটিও বলা কঠিন। এরমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ কিন্তু এই প্রথম কোন বিশ্বকাপ যাত্রার আগে দর্শকদের দেখা পাচ্ছে না বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দর্শকহীন সাড়ে পাঁচশো দিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ