Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

না ফেরার দেশে নাদির শাহ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মরণঘাতি ব্যাধির সঙ্গে শেষ পর্যন্ত আর পেরে উঠলেন না। ফুসফুসের ক্যান্সারের সঙ্গে লড়াই করতে করতেই না ফেরার দেশে পাড়ি জমালেন সাবেক ক্রিকেটার ও বাংলাদেশের আইসিসি প্যানেল আম্পায়ার নাদির শাহ। গতকাল ভোর পৌনে ৪টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর। কাল বাদ জুমা ধানমন্ডি ৭নং সড়কস্থ মসজিদে নামাজে জানাজা শেষে নাদির শাহ’র লাশ নাখালপাড়াস্থ ইরানী কবরস্থানে দাফন করা হয়।

এক সপ্তাহখানেক আগেও হাসপাতালের বিছনায় শুয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ছবি পোস্ট করেছিলেন নাদির শাহ। পরিচিতদের জানিয়েছিলেন মাঠে ফিরতে আর অপেক্ষার তর সইছে না তার। কিন্তু মাঠের মানুষটির আর ফেরা হলো না মাঠে। সবাইকে কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নিলেন তিনি। দীর্ঘদিন ধরেই নাদির শাহর ফুসফুসে ক্যান্সার বাসা বেঁধেছিল। বছর দুয়েক আগে ২০১৯ সালের অক্টোবরে মিরপুরে জাতীয় লিগের ম্যাচ পরিচালনা করার সময় মাঠেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর থেকেই অনেকটা গৃহবন্দি ছিলেন ব্যাট-বলের এই মানুষটি। বারবার মাঠে ফেরার আকুতি জানালেও ক্যান্সার তাকে ফিরতে দেয়নি। অসুস্থ হওয়ার পর কয়েক দফায় দেশের বাইরে গিয়ে চিকিৎসাও নেন নাদির। কিন্তু সুস্থ হননি। শরীরিক অবস্থার অবনতি হলে কিছুদিন আগে তাকে হাসপাতালে নেয়া হয়। দিন দুয়েক আগে নেয়া হয় লাইফ সাপোর্টে। সেখান থেকে শেষ যাত্রায়।
বাংলাদেশ ক্রিকেট অঙ্গনে নাদির শাহ ছিলেন সবার প্রিয় এক চরিত্র। সবসময় হাসি-ঠাট্টায় মাতিয়ে রাখতেন বলে সবার সঙ্গেই তার ছিল দারুণ সখ্য। আরেক সাবেক ক্রিকেটার ও বাংলাদেশের সবসময়ের সেরা পেসারদের একজন জাহাঙ্গীর শাহ বাদশার ছোট ভাই নাদির শাহ। তার বিদায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করে পোস্ট দিয়েছেন সাবেক-বর্তমান ক্রিকেটার ও সংগঠকদের অনেকেই। আম্পায়ার নাদির শাহ’র মৃত্যুর খবর জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি ফেসবুকে লিখেছেন, ‘নাদির শাহ (১৯৬৪-২০২১)। আমাদের ভালোবাসার মানুষ, অতুলনীয় নাদির শাহ আর নেই। তার বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা করছি।’
প্রয়াত এই আম্পায়ারকে স্মরণে কাল মিরপুরে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় দু’দলের খেলোয়াড়, কোচিং স্টাফের সদস্য, আম্পায়ার, ম্যাচ অফিশিয়ালসহ উপস্থিত সংবাদমাধ্যমকর্মীরাও নাদিরের প্রতি শ্রদ্ধা জানাতে নীরবতা পালন করেন। এছাড়া শোকের এই দিনে কালো ব্যাজ পরে মাঠে নেমেছিলেন মাহমুদউল্লাহ-মুশফিকরা।
খেলোয়াড়ী জীবনে নাদির শাহ ছিলেন লেগ স্পিনার। সঙ্গে ব্যাটিংও খারাপ করতেন না। ঢাকা লিগে দুই দশকের বেশি সময় তিনি খেলেছেন আবাহনী, মোহামেডান, বিমান, ব্রাদার্স ইউনিয়ন, সূর্যতরুণ, আজাদ বয়েজ, ধানমন্ডি ও কলাবাগান ক্লাবের হয়ে। পরে আম্পায়ারিং শুরু করে একসময় হয়ে ওঠেন দেশের এক নম্বর আম্পায়ার। ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং করে ২০০৬ সালের মার্চে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ে অভিষেক হয় তার। সব মিলিয়ে ৪০টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ তিনি পরিচালনা করেন মাঠে দাঁড়িয়ে। টিভি আম্পায়ার হিসেবে কাজ করেন ৬ টেস্ট ও ২৩টি ওয়ানডেতে। এছাড়াও ৭৩টি প্রথম শ্রেণির ম্যাচ ও ১২৭টি লিস্ট ‘এ’ ম্যাচে আম্পায়ারিং করেন নাদির শাহ। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এক শোক বার্তায় তিনি নাদির শাহ’র আত্মার মাগফেরাত কামনাসহ তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া শোক প্রকাশ করেছে বিসিবি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি), বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ) ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাদির শাহ

১১ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ