Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বপ্নের ফাইনালে দুই কিশোরী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

‘এসেছে নতুন কিশোরী, তাকে ছেড়ে দিতে হবে স্থান’-লেইলাহ ফার্নান্দেজ, এমা রাদুকানুদের খেলা দেখে কি একবারের জন্য হলেও এমনটা মনে হচ্ছে না উইলিয়ামস বোনদের? টেনিসের রানি সেরেনা উইলিয়ামস কিংবা একসময়কার সম্রাজ্ঞী ভেনাস উইলিয়ামসের দিন অনেক আগেই ঘনিয়ে এসেছে। টেনিসকে দেওয়ার মতনও কিছু বাকি নেই। তবে তারা ফুরিয়ে যাওয়ার পথে থাকলেও নারী টেনিসকে এগিয়ে নিতে সঠিক দিশা দেখাবেন লেইলাহ ও রাদুকানু-এমনটা ভাবাই যায়।

এবারের ইউএস ওপেনের শুরু থেকেই একের পর এক চমক দেখিয়ে আসা দুই কিশোরী যে উঠে গেছেন ফাইনালে! ফ্লাশিং মিডোসের শ্রেষ্ঠত্বের মঞ্চে আজ রাতে মুখোমুখি হবেন তারা।
বছরের শেষ গ্র্যান্ডস্ল্যামের শুরু থেকেই ছিল সদ্য কৈশোর পেরোনোদের জয়জয়কার। শেষ লড়াইটাও হচ্ছে দুই কিশোরীর। এত দিন কেউ লেইলাহ ও রাদুকানুর স্বপ্নযাত্রা থামাতে না পারলেও রোববার ট্রফি উঁচিয়ে ধরবেন শুধু একজন। একবিংশ শতাব্দীতে এই প্রথম ইউএস ওপেনে নারীদের ফাইনালে এত অল্প বয়সী দুই খেলোয়াড় মুখোমুখি হচ্ছেন। ১৯৯৯ সালে শেষবার দুই ‘অষ্টাদশী’ সেরেনা উইলিয়ামস ও মার্টিনা হিঙ্গিস ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
ফ্লাশিং মিডোসে গতকাল মারিয়া সাক্কারিকে ৬-১ ও ৬-৪ ব্যবধানে উড়িয়ে ফাইনালে জায়গা করে নিয়েছেন রাদুকানু। তিনি ব্রিটেনের সর্বকনিষ্ঠ টেনিস খেলোয়াড় হিসেবে ফাইনালে উঠেছেন। অপর সেমিতে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। সেই লড়াইয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় সেরা তারকা সাবালেঙ্কাকে কাঁদিয়ে ছেড়েছেন লেইলাহ। তার কঠিন মানসিকতার কাছে সাবালেঙ্কা হেরেছেন ৭-৬ (৩), ৪-৬, ৬-৪ ব্যবধানে। ‘অখ্যাত’ দুই কিশোরীর প্রথম ফাইনালটা যেন নতুন এক বার্তাই দিয়ে রাখল!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই কিশোরী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ