Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৃত্যুর পর নয়-জীবদ্দশায়ই কল্যাণ তহবিলের অর্থ চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

মৃত্যুর পর নয়-জীবদ্দশায়ই কল্যাণ তহবিলের অর্থ চান আইনজীবীরা। এ বিষয়ে নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ রিটটি ফাইল করেন। বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে শুনানি হতে পারে বলে জানান রিটকারী।

রিটে মৃত্যুর পর নয়-জীবিত থাকা অবস্থাতেই বেনাভোলেন্ট ফান্ড থেকে অর্থ প্রদানের কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। রিটে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, আইন সচিব, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ দেশের সব বারের সভাপতি সম্পাদককে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়ে অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ বলেন, আইনজীবীদের আর্থিক সুবিধা দেয়ার জন্য প্রত্যেক বারের ‘বেনাভোলেন্ট ফান্ড’ রয়েছে। মৃত্যুর পর সেই ফান্ড থেকে আইনজীবী পরিবারের সদস্যদের অর্থ সহায়তা দেয়া হয়। প্রশ্ন হচ্ছে, মৃত্যুর পর কল্যাণ তহবিলের অর্থ দিয়ে কী হবে? অথচ জীবদ্দশায় অনেক আইনজীবী অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেন না। পরিবার-পরিজন, অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছেন। মৃত্যুর পর এই টাকা দিয়ে কী হবে? এই কারণে আমাদের আবেদন হচ্ছে জীবদ্দশায় যেন বেনাভোলেন্ট অর্থ দেয়া হয়। এজন্য প্রয়োজনে বার কাউন্সিলের গঠনতন্ত্র সংশোধনের কথা বলেছি আমরা। এর আগে গত ১৬ জুন বার কাউন্সিলকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় রিট করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কল্যাণ তহবিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ