Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ার তিন ঘাটি থেকেও সেনা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ পিএম | আপডেট : ৯:৩১ পিএম, ২ সেপ্টেম্বর, ২০২১

সিরিয়ার তিনটি ঘাঁটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করেছে আমেরিকা। আফগানিস্তান থেকে পরাজয়ের পর এই পদক্ষেপ নিল জো বাইডেনের প্রশাসন। এ ঘটনা সম্পর্কে তথ্য রয়েছে এমন একটি সামরিক সূত্র ইরানের আরবি ভাষার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আল-আলমকে এই খবর দিয়েছে। -পার্সটুডে

সূত্রটি জানিয়েছে, যে তিনটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে, তার মধ্যে একটি ছিল অত্যন্ত বিতর্কিত, যার অবস্থান ছিল সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জাওয়ার প্রদেশের আল ওমর তেল ক্ষেত্রের কাছে। বাকি দুটি ঘাঁটির অবস্থান ছিল সিরিয়ার দূরবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের সীমান্তবর্তী কামিশলি এলাকায়।

২০১১ সালে সিরিয়ায় দায়েশের বিরুদ্ধে যুদ্ধের নামে আমেরিকা ও তার মিত্র কয়েকটি দেশ সামরিক অভিযান চালায়। বহুসংখ্যক দেশের সমন্বয়ে আমেরিকা আন্তর্জাতিক জোট করলেও সন্ত্রাসীদের বিরুদ্ধে তাদের কার্যকর কোনো হামলা চালাতে দেখা যায়নি। এ অবস্থায় ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর রাশিয়া সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

রাশিয়া, ইরান এবং হিজবুল্লাহর সহায়তায় সিরিয়ার সেনারা ধীরে ধীরে দেশকে সন্ত্রাসমুক্ত করতে সক্ষম হলেও আমেরিকা দেশটিতে অবৈধভাবে দামেস্ক সরকারের বিনা অনুমতিতে বেশ কয়েকটি সামরিক ঘাঁটি গড়ে তোলে। এ সমস্ত ঘাঁটির অনেকগুলো সিরিয়ার তেল সম্পদ লুটপাটের সাথে জড়িত বলে বাশার আল-আসাদের সরকার সুস্পষ্ট অভিযোগ করে আসছিল। এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে খবরও প্রচার হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫১ পিএম says : 0
    নিজের দেশে চলে যাওয়া ভালো,কি দরকার আছে অন্য দেশে যাইয়া টাকা পয়সা খরছ করে,নিজের সেনা বাহিনীর ক্ষতি করা,এবং সেনাবাহিনী কে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া,যদি খাদ্যে এবং বিভিন্ন সহযোগিতা করতে পারে ও তাই করেন। এমনি কারোর দেশে যাওয়ার দরকার নাই।
    Total Reply(0) Reply
  • MD BAYAZID Bostami ৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩১ এএম says : 0
    এবার ইরাক থেকে আম্রিকার কালো হাতটা উঠিয়ে নেওয়ার পালা
    Total Reply(0) Reply
  • Mohammad Abdul Karim ৭ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩২ পিএম says : 0
    ওরা জোরকরে অন্য দেশের উপর মাতব্বরি করার চেষ্টা করে নিজের ক্ষতি করে আর চুরি করে সম্পদ লুটে আনে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া-যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ