Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাগুরার মহম্মদপুরে মধুমতির ভাঙ্গনে দিশেহারা হাজারো মানুষ

অপ্রতুল জিও ব্যাগে হচ্ছে না কাজ

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:৫২ পিএম

মাগুরার মহম্মদপুর উপজেলায় মধুমতি নদীর তীব্র ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছেন উপজেলার নদী তীর বর্তী হাজারো মানুষ।মাত্র কয়েক দিনের ব্যবধানে নদীগর্ভে বিলীন হয়ে গেছে ফশলী জমি বসতভিটাসহ নানা প্রতিষ্টান। হুমকির মূখে রয়েছে অবশিষ্ট বসতভিটা সহ বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা।নদী ভাঙ্গন রোধে নামমাত্র জিওব্যাগ ফেলা হলেও কোন কাজে আসছেনা।
চলতি বছর নদীতে পানি বাড়ার সাথে সাথে নদী তীরবর্তী কাশিপুর, বসুরধুলজুড়ী, ভোলানাথপুর,রুইজানী, গোপালনগর,চর পাচুড়িয়া সহ অসংখ্য গ্রামের ভিটে বাড়ী ,ফসলি জমি হারিয়ে নিস্ব কয়েকশত মানুষ।প্রতিনিয়ত ভাঙ্গনে ঘরবাড়ি, সড়কসহ নানা স্থাপনা ইতিমধ্যে নদীগর্ভে বিলিন হয়ে গেছে,নদী তীরের মানুষগুলি নিস্ব হয়ে পথে বসার উপক্রম হয়েছে।
ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি সহ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী রা সরেজমিন পরিদর্শণ করে নামেমাত্র জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর উদ্যোগ গ্রহণ করলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল যাতে রক্ষা হচ্ছেনা ভাঙ্গন।
মাগুরার জেলা প্রশাসক ড.আশরাফুল আলম এ কাছে ভাঙ্গন এলাকা পরিদর্শণের জন্য জোর দাবী তুলেছেন নদী তীরবর্তী ক্ষতিগ্রস্থ সাধারণ মানুষ। মাগুরা -২ নির্বাচনী এলাকার মানুষের দীর্ঘ মেয়াদী এ নদী ভাঙ্গন সমস্যা হলে আজও পর্যন্ত উল্লেখযোগ্য কোন ব্যবস্থা পরিলক্ষিত হচ্ছেনা। মানুষের ঘরবাড়ি, ফসলের মাঠ রাস্তাঘাট রক্ষায় দ্রæত বাস্তবমূখী পরিকণ্পনা নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ