Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কৃত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বিজ্ঞানীরা গত মাসে গ্রীনল্যান্ডের উপক‚লে একটি ছোট্ট দ্বীপে পা রেখেছিলেন যাকে তারা বলে পৃথিবীর স্থলভাগের সবচেয়ে উত্তরের স্থান এবং জমাট বাঁধা বরফ সরানোর মাধ্যমে এটি প্রকাশ পেয়েছে।

আর্কটিক দেশগুলো, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, ডেনমার্ক এবং নরওয়ের মধ্যে উত্তর মেরু নিয়ন্ত্রণের জন্য উত্তর দিকে প্রায় ৭০০ কিলোমিটার (৪৫৫ মাইল) এবং আশেপাশের সমুদ্রতল, মাছ ধরার অধিকার এবং শিপিং রুটগুলোর উন্মুক্ত হওয়ার কারণে এ আবিষ্কারটি ঘটেছে। আবহাওয়া পরিবর্তনের কারণে বরফ গলে।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক নেতা মর্টেন রাশ বলেন, ‘নতুন দ্বীপ আবিষ্কার করা আমাদের উদ্দেশ্য ছিল না। আমরা শুধু নমুনা সংগ্রহ করতে সেখানে গিয়েছিলাম। দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়েছিল, যা আমি সমন্বয় করছিলাম।
গত বছরের জুলাইয়ে গবেষকরা ১৯৭৮ সাল থেকে সর্বসাধারণের আগ্রহের কেন্দবিন্দু উডাক আইল্যান্ডের উদ্দেশ্যে নমুনা সংগ্রহের জন্য যান। যা গ্রিনল্যান্ডের বিশাল স্বায়ত্তশাসিত আর্কটিক অঞ্চলটি ডেনমার্কের অন্তর্গত। কিন্তু ড্যানিশ কর্মকর্তারা অবস্থান পরীক্ষা করে দেখেন তারা ৮০০ মিটার উত্তরে রয়েছেন। ৬০ ও ৩০ মিটার দৈর্ঘ্য-প্রস্থের দ্বীপটি উত্তর মেরুর সবচেয়ে কাছের ভ‚মি বলে জানান তারা। বিজ্ঞানীরা এখন চাচ্ছেন দ্বীপটির নাম কিকার্তাক আভাননার্লেক, যার অর্থ গ্রিনল্যান্ডের ‘সবচেয়ে উত্তরের দ্বীপ’।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক দলের প্রধান মর্টেন রাশ বলেন, দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়েছিল, যা আমি সমন্বয় করছিলাম। তারা মূলত সর্ব উত্তরের দ্বীপ বলে পরিচিতি উডাক আইল্যান্ড পরিদর্শন করতে চেয়েছিলেন। তাদের লক্ষ্য ছিল অতি বিরূপ পরিস্থিতিতে মানিয়ে নেওয়া নতুন প্রজাতির অনুসন্ধান। সূত্র : রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • Burhan uddin khan ২৯ আগস্ট, ২০২১, ১২:১০ এএম says : 1
    Very good news about island.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বীপ আবিষ্কৃত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ