Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুস্তাফিজের জন্য কিউইদের বিশেষ পরিকল্পনা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মুস্তাফিজুর রহমান। এখনও নামটি শুনলে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা আতকে উঠতে পারেন! বাংলাদেশের বাঁহাতি এই পেসার রীতিমতো দুঃস্বপ্ন হয়ে উঠেছিলেন অজিদের জন্য। পাঁচ ম্যাচে ১৭ ওভার বোলিং করা মুস্তাফিজ মাত্র ৩.৫২ গড়ে ৬০ রান খরচায় ৭টি উইকেট নেন। তৃতীয় ও চতুর্থ ম্যাচে মুস্তাফিজ ছিলেন এক কথায় অবিশ্বাস্য।

অনেক গবেষণা করেও মুস্তাফিজকে মোকাবিলা করার পথ খুঁজে পায়নি অস্ট্রেলিয়া। কোন পায়ে খেললে তার বল সামলানো যাবে, এই বেসিকও গুলিয়ে গিয়েছিল সফরকারীদের। অস্ট্রেলিয়া কতটা ভুগেছে, সেটা দেখেছে নিউজিল্যান্ড। তাই আগে থেকেই মুস্তাফিজকে নিয়ে পড়াশোনা শুরু করে কিউইরা।
মিরপুরের ধীর গতির উইকেটে বাংলাদেশের বাঁহাতি এই পেসারকে কীভাবে খেলতে হবে, সেই পড়াশোনা এখনও চালু আছে তাদের। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুস্তাফিজকে চাপে রেখে ভিন্ন কিছু করার পরিকল্পনা এঁটেছে নিউজিল্যান্ড। শনিবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এমনই জানালেন কিউই কোচ গ্লেন পকনাল।
অস্ট্রেলিয়া সিরিজে মুস্তাফিজের বোলিংয়ের প্রশংসা করে পকনাল বলেন, ‘সে অসাধারণ বোলিং করেছে। সে তার ডেলিভারিগুলো কীভাবে কাজে লাগিয়েছে, তা দেখাটা সত্যিই বিশেষ ছিল। আমার মনে হয় বাংলাদেশের অন্যান্য খেলোয়াড়দের মতোই সেও হুমকিস্বরূপ।’
অস্ট্রেলিয়ার সিরিজের পর মুস্তাফিজকে নিয়ে গবেষণা শুরু হয় নিউজিল্যান্ডের। পকনাল বলেন, ‘আমরা তার দিকে নজর রেখেছি এবং আলোচনা করেছি কীভাবে তাকে আমরা লক্ষ্যে পরিণত করতে পারি। কিন্তু ম্যাচে এটা কতোটা প্রয়োগ করতে পারি, সেটাই আসল ব্যাপার। তাকে চাপে রেখে তার বিপক্ষে ভিন্ন কিছু করার লক্ষ্য আছে আমাদের।’
পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী এক সেপ্টেম্বর মুখোমুখি হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড। পরের চারটি ম্যাচ একই ভেন্যুতে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্রির, শুরু হবে বিকাল ৪টায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউইদের বিশেষ পরিকল্পনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ