Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামবাসী সিআরবি রক্ষায় যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান প্রবীণ সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, সিআরবি শুধু চট্টগ্রাম বা বাংলাদেশের নয়, এটি পুরো বিশ্বের সম্পদ। সিআরবির অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যকে সকলে মিলে রক্ষা করতে হবে। সিআরবি রক্ষার জন্য চট্টগ্রামবাসী যেকোন ত্যাগ স্বীকার করতে রাজি আছে। শুক্রবার রাতে চট্টগ্রামের বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের ফোরাম চট্টগ্রাম আরবান নেটওয়ার্ক আয়োজিত ‘শ্বাসরোধ করে হাসপাতাল নয়’ শীর্ষক ভার্চুয়াল নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ৬০ এর দশকের চট্টগ্রাম ছিল সৌন্দর্যের দিক থেকে একটি অসাধারণ শহর। দুঃখজনক হলেও সত্য চট্টগ্রাম এখন আগের মতো নেই। চট্টগ্রামে এখন একটিমাত্র উন্মুক্ত জায়গা রয়েছে, সেটি হলো সিআরবি। ঢাকায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপনের জন্য অনেক উন্মুক্ত জায়গা থাকলেও চট্টগ্রামে সিআরবি ছাড়া দ্বিতীয় কোন উন্মুক্ত স্থান নেই। তাই আমরা প্রত্যাশা করি চট্টগ্রামের সর্বস্তরের মানুষের আবেদনের প্রেক্ষিতে সিআরবিকে রক্ষার স্বার্থে এখানে কোন স্থাপনা নির্মাণ হবে না।

ব্রাইট বাংলাদেশ ফোরামের নির্বাহী পরিচালক উৎপল বড়ুয়ার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, নাগরিক সমাজের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। প্যানেল আলোচক ছিলেন বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্ল্যানার্স সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, ইউএনডিপি বাংলাদেশের সহকারি আবাসিক প্রতিনিধি আশেকুর রহমান, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) সভাপতি সৈয়দা রিজোয়ানা হাসান, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক এবিএম আবু নোমান, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, ইলমার নির্বাহী পরিচালক জেসমিন সুলতানা পারু।

এদিকে সিআরবি রক্ষায় নাগরিক সমাজ চট্টগ্রামের উদ্যোগে চলমান প্রতিবাদ কর্মসূচির অংশ হিসাবে গতকাল শনিবার নগরীর মুরাদপুর মোড়ে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন সংগঠনের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। তিনি বলেন, ইতিহাস-ঐতিহ্যময় অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি ধ্বংসের পায়তারা কোন ভাবেই চট্টগ্রামবাসী মেনে নেবে না। জনতা যখন জেগে উঠে, তখন যেকোন প্রতিরোধ বালির বাঁধের মতো ভেঙে যায়। সিআরবিকে বেনিয়া গোষ্ঠীর হাত থেকে রক্ষা করা হবে। এ সময় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, শিক্ষাবিদ প্রফেসর ড. ইদ্রিস আলী প্রমুখ বক্তব্য রাখেন। সাধারণ মানুষ গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ