Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তান থেকে ১ লাখ ৫ হাজার মানুষকে সরানো হয়েছে : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৯:১৫ পিএম

শুক্রবার হোয়াইট হাউস থেকে যুক্তরাষ্ট্রের পক্ষে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিমানবন্দরে জোড়া বিস্ফোরণের পরও কাবুল থেকে ১২ হাজার ৫০০ মানুষকে সরানো হয়েছে। তথ্যমতে, গত ১৪ আগস্টের পর থেকে কাবুল ছেড়েছেন প্রায় ১ লাখ ৫ হাজার মানুষ। -রয়টার্স, আল জাজিরা

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী হোয়াইট হাউস জানিয়েছে, গত জুলাই থেকে মোট ১ লাখ ১০ হাজার ৬০০ জনকে উদ্ধার করা হয়েছে। সশস্ত্রগোষ্ঠী তালেবানের যোদ্ধারা কাবুলে ঢোকার একদিন আগে অর্থাৎ গত ১৪ আগস্ট এই উদ্ধার কার্যক্রম জোরদার করা হয়। কাবুল বিমানবন্দরে জোড়া হামলার কয়েক ঘণ্টা পর সেখান থেকে বিদেশি নাগরিকসহ আফগানদের উদ্ধার করে আনার কাজ আবার শুরু হয়েছে। বিমানবন্দরের বাইরে চালানো এই আত্মঘাতী হামলায় শতাধিক নিহত এবং আরও ১৫০ জন আহত হয়েছে বলে জানা যাচ্ছে।

হামলার পর শুক্রবার কাবুল বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্ধার অভিযান ফের শুরু হয়েছে। এজন্য তাদের হাতে খুব বেশি সময়ও নেই। তালেবানের সাথে হওয়া সমঝোতা অনুসারে ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সৈন্যদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে হবে। হামলার কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রসহ তাদের পশ্চিমা মিত্র দেশগুলোর সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করে দিয়ে তাদের নাগরিকদের বিমানবন্দর থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছিল। এরপর বৃহস্পতিবার সন্ধ্যায় হামলা হয়। বোমা বিস্ফোরণের পরপর কাবুলের মার্কিন দূতাবাস আমেরিকানদের ওই এলাকা থেকে সরে যেতে বলেছে। কাবুলে ফরাসি দূত ডেভিড মার্টিন বিমানবন্দর এলাকায় আরও হামলার আশঙ্কার কথা জানিয়েছেন বলে আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ